বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রিজওয়ানের মুকুটে এবার উইজডেন মুকুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:২৩ এএম

ব্যাট হাতে ২০২১ সালটা স্বপ্নের মত কাটিয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত ব্যাটিং করেছেন এই ব্যাটার। ফলস্বরূপ, ২০২১ সালের আইসিস বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারটাও গেছে তার ঝুলিতে। রিজওয়ানের মুকুটে এবার যোগ হলো আরও একটি পালক। ক্রিকেটের ‘বাইবেল’ খ্যাত উইজডেন অ্যালমান্যাকের ২০২২ সালের সংস্করণে শীর্ষ টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে মনোনীত হয়েছেন ২৯ বছর বয়সী এই ব্যাটার। ব্যাপারটা নিঃসন্দেহে গৌরবের।
২০২১ সালে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকাবর্ষে দুই হাজারের বেশি রান সংগ্রহ করেছিলেন রিজওয়ান। যার তার আগে পারেনি আর কোনো ক্রিকেটার। ৪৫ ইনিংসে ৫৬ দশমিক ৫৫ গড়ে ২০৩৬ রান সংগ্রহ করেছিলেন রিজওয়ান। আন্তর্জাতিক ক্রিকেটেও এই রেকর্ডটা তার দখলে। ২০২১ সালেই ২৯ ম্যাচের ২৬ ইনিংসে ৭৩ দশমিক ৬৬ গড়ে ১৩২৬ রান সংগ্রহ করেছিলেন পাকিস্তানের এই ক্রিকেটার। এই তালিকায় ৯৩৯ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তারই সতীর্থ বাবর আজম।
শীর্ষ টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে উইজডেন অ্যালমান্যাকে রিজওয়ানকে অন্তর্ভুক্ত করতে গিয়ে অ্যালেন গার্ডনার লিখেন, ‘টি-টোয়েন্টিতে ব্যাটিংকে একটি বৈচিত্র্যময় কাজ বলে মনে করা হয়। একজন খেলোয়াড় এখানে ব্যাটিং প্রদর্শনী করে উপরে উঠার জন্য দারুণ কারুকার্যতা দেখান। কিন্তু কেউই রিজওয়ানের মতো এতোটা দেখাতে পারেননি। তার ব্যাটিং ভালো করে দেখলেই বুঝবেন। তিনি এমনভাবে ব্যাটিং করেছিলেন যেন কারও আশীর্বাদ। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ভারতের দশ উইকেটের পরাজয়ে তার খেলা ৫৫ বলে ৭৯ রানের ইনিংসটি নিয়ে আইসিসি একটি ভিডিও করেছিল। যেটাতে দেখে গেছে তার মনোমুগ্ধকর ইনিংস।’
রিজওয়ানের পরিসংখ্যান কতোটা উজ্জ্বল ছিল সেটাও তুলে ধরলেন গার্ডনার। যেখানে দেখা গেছে, টি-টোয়েন্টির অনেক গ্রেটকেও পেছনে ফেলেছেন পাকিস্তানের এই ব্যাটার। তালিকাটা অবাক করার মতো, ‘খালি সংখ্যা দিয়েই রিজওয়ানের ভয়ঙ্করতা বুঝানো যাবে। আন্তর্জাতিকে ৭৩ গড়ে ১৩২৬ রান ও সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে তিনি ৫৬ গড়ে ২০৩৬ রান করেছেন। যেটা ক্রিস গেইল, বিরাট কোহলির মতো ব্যাটাররাও পারেননি। এমনিকি পারেননি রিজওয়ানের ওপেনিং বাবর আজমও।’
এদিকে, ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব থেকে জো রুট সরে দাঁড়িয়েছেন কিছুদিন আগে। পদত্যাগের রেশ কাটতে না কাটতেই দারুণ এক সম্মাননা পেলেন তিনিও। ডানহাতি এই ব্যাটারকে ২০২১ সালের লিডিং ক্রিকেটার নির্বাচিত করেছে উইজডেন।
ব্যাট হাতে গত বছর অসাধারণ ছন্দে ছিলেন রুট। ১৫ টেস্টে ৬১ গড়ে তিনি করেন ১৭০৮ রান। ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে এক বর্ষপঞ্জিতে এটি কোনো ব্যাটারের তৃতীয় সর্বোচ্চ সংগ্রহ। এমন ঝলমলে পারফরম্যান্সের সুবাদে উইজডেনের সেরার পুরস্কার পেয়েছেন তিনি। ২০০৩ সালে লিডিং ক্রিকেটারের পুরস্কারটি চালু হওয়ার পর ইংল্যান্ডের তৃতীয় ক্রিকেটার হিসেবে এটি জিতেছেন রুট। ২০০৫ সালে সাবেক তারকা অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফ হয়েছিলেন উইজডেনের সেরা। আর যাকে ইংল্যান্ড টেস্ট দলের পরবর্তী অধিনায়ক ভাবা হচ্ছে, সেই বেন স্টোকস লিডিং ক্রিকেটার হয়েছিলেন টানা দুবার (২০১৯ ও ২০২০)।
লিডিং নারী ক্রিকেটারের পুরস্কার গেছে লিজেল লির ঝুলিতে। দক্ষিণ আফ্রিকার মেয়েদের পক্ষে এই সম্মাননা অর্জন করা প্রথম খেলোয়াড় তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন