শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মারিউপোল এখন ‘স্বাধীন’

‘বিশ্বের প্রতি শেষ বার্তা’ ইউক্রেনীয় কমান্ডারের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:১৬ এএম

রাশিয়ার নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র
বিশ্বসেরা : পুতিন ষ ইউক্রেন নিয়ে ল্যাভরভের সঙ্গে যে কথা হলো তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর
ইউক্রেনের শহর মারিউপোলকে ‘স্বাধীন’ বলে ঘোষণা করল রাশিয়া। জানাল, ইউক্রেনের এই শহরকে মুক্ত করতে অবশেষে ‘সফল’ হয়েছে তারা। গতকাল সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। এ নিয়ে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মন্তব্যও প্রকাশ্যে এনেছে সংবাদ সংস্থাটি।

পুতিন বলেছেন, মারিউপোলকে ‘সফলভাবে মুক্ত’ করতে পেরে আমি গর্বিত। ইউক্রেনের এ শহরটিতে একটি ইস্পাত কারখানা রয়েছে। পুতিন তার বাহিনীকে নির্দেশ দিয়েছেন, তারা যেন ওই ইস্পাত কারখানাটি ধ্বংস করার বদলে দখল করে। ইউক্রেনের বন্দর শহর বলে পরিচিত মারিউপোল। মারিউপোল দখল হওয়ার ফলে ২০১৪ সাল থেকে ‘স্বাধীন’ ক্রাইমিয়া যাওয়ার পথ সুগম হল রুশবাহিনী এবং তাদের সহযোগীদের। এ বন্দর শহরটির দখল পেতে প্রায় দু’মাস চেষ্টা চালিয়েছে পুতিনবাহিনী। একই সঙ্গে দখল রাখতে চেয়ে বুধবার পর্যন্ত প্রাণপণ লড়েছে ইউক্রেনের সেনাও। রক্তক্ষয়ী যুদ্ধে অনেক মানুষের প্রাণ হারিয়েছে। শেষমেশ পুতিন ঘোষণা করলেন, মারিউপোল ‘স্বাধীন’।

এদিকে, ইউক্রেনের অবরুদ্ধ মারিওপোল শহরে থাকা ইউক্রেনীয় বাহিনীর অধিনায়ক এক ভিডিও বার্তা দিয়েছেন। ভিডিও বার্তাটি ‘বিশ্বের প্রতি শেষ বার্তা’ হিসেবে উল্লেখ করেছেন তিনি। সেখানে ইউক্রেনীয় বাহিনীর অধিনায়ক বলেছেন, তারা আর মাত্র কয়েক দিন বা কয়েক ঘণ্টা হয়তো টিকে থাকতে পারবেন। ওই বার্তায় মেজর সেরহিভ ভলিয়ানা জানান, তাদের জরুরি সরবরাহ শেষ হয়ে আসছে ও রুশ সেনারা তাদের চারদিক থেকে ঘিরে ফেলছে।
ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ করার জন্য রুশ বাহিনীর বেঁধে দেয়া শেষ সময় পার হয়ে গেলেও এখন পর্যন্ত আত্মসমর্পণের কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না।

অন্যদিকে, রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ বলেছেন, রাশিয়ার বাহিনী বৃহস্পতিবার মারিউপোলের আজভস্টাল স্টিল প্ল্যান্টের সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকবে। বৃহস্পতিবারের প্রথম দিকে অনলাইনে পোস্ট করা একটি অডিও বার্তায় তিনি বলেন, ‘লাঞ্চের আগে বা দুপুরের খাবারের পরে, আজভস্টাল সম্পূর্ণরূপে রাশিয়ান ফেডারেশনের বাহিনীর নিয়ন্ত্রণে থাকবে।’ প্রসঙ্গত, রাশিয়ার সামরিক অভিযানের অংশ হিসেবে চেচেন বাহিনী ইউক্রেনে যুদ্ধ করছে।

গতকাল ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিয়ানা ভেরেস্চুক জানিয়েছেন, শহরের বয়স্ক ব্যক্তি, মহিলা এবং শিশুদের উদ্ধার করে অন্যত্র নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। ইতোমধ্যেই ইউক্রেনের বন্দর শহরের দখল নিয়েছে রুশ সেনারা। তাই ঝুঁকি না নিয়ে দ্রæত মারিউপোলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। মারিউপোল থেকে দ্রæত ‘হিউম্যান করিডোর’ তৈরি করে সেখানকার বাসিন্দাদের সরানো হচ্ছে। ইউক্রেনের উপ প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার চারটি বাসে মারিউপোলের বাসিন্দাদের স্থানান্তরিত করার কাজ শুরু হয়েছে। আপাতত বৃহস্পতিবার সারা দিনই মারিউপোলের বাসিন্দাদের উদ্ধার করার কাজ চালাবে ইউক্রেন সরকার।

ইতোমধ্যে, দেশ ছেড়ে পালিয়ে যাওয়া লোকের সংখ্যা ৫০ লাখের উপরে, ক্রেমলিন বলেছে, তারা যুদ্ধের সমাপ্তির জন্য তাদের দাবিগুলোর একটি খসড়া জমা দিয়েছে এবং রাশিয়ানদের শিল্প সমৃদ্ধ পূর্বাঞ্চল দখলের নতুন অভিযানের মোকাবেলা করতে পশ্চিমারা ইউক্রেনকে ভারী অস্ত্র সরবরাহ আরও বাড়িয়েছে।

রাশিয়ার নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র বিশ্বসেরা : ইউক্রেনে সামরিক অভিযান শুরুর প্রায় দুই মাসের মাথায় গতকাল নতুন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। পামাণবিক সক্ষমতা সম্পন্ন নতুন এই রুশ ক্ষেপণাস্ত্রের নাম ‘সারমাত’। অত্যাধুনিক এই পারমাণবিক ক্ষেপণাস্ত্রকে বিশ্বসেরা বলে দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তার দাবি, এই ক্ষেপণাস্ত্রের কারণে মস্কোর শত্রæরা থেমে যাবে এবং (কোনো পদক্ষেপ নেয়ার আগে) দ্বিতীয়বার চিন্তা করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘ প্রতীক্ষিত সারমাত ক্ষেপণাস্ত্রটি প্রথমবারের মতো রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্লেসেতস্ক থেকে পরীক্ষামূলকভাবে নিক্ষেপ করা হয়েছে এবং প্রায় ৬ হাজার কিলোমিটার (৩ হাজার ৭০০ মাইল) দূরে কামচাটকা উপদ্বীপের লক্ষ্যবস্তুতে আঘাত হানে। রয়টার্স বলছে, বছরের পর বছর ধরে সময় নিয়ে তৈরি করা পামাণবিক সক্ষমতা সম্পন্ন সারমাত ক্ষেপণাস্ত্রটির এই পরীক্ষামূলক উৎক্ষেপণ পশ্চিমা দেশগুলোকে বিস্মিত করেনি। কিন্তু ভ‚-রাজনৈতিকভাবে উত্তেজনাপূর্ণ এমন এক সময়ে এই পরীক্ষাটি চালানো হয়েছে যখন ইউক্রেনে সামরিক অভিযান শুরুর দুই মাসের মাথায়ও দেশটির বড় কোনো শহর দখল করতে পারেনি রুশ সেনারা।

রাশিয়ার দাবি, বিশ্বের আধুনিক কোনো প্রতিরক্ষা ব্যবস্থাই নতুন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ‘সারমাত’কে আটকাতে পারবে না। অবশ্য রুশ এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়ে তাৎক্ষণিকভাবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি। এদিকে ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘নতুন এই ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ কৌশলগত এবং প্রযুক্তিগত সক্ষমতা রয়েছে। এটি ক্ষেপণাস্ত্র-প্রতিরোধী সব ধরনের প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম।’ তার দাবি, বিশ্বে দ্বিতীয় আর কারও কাছে এই অস্ত্র নেই এবং দীর্ঘ সময় পর্যন্ত সেটি আসারও কোনো সম্ভাবনা নেই।

পুতিন আরও বলেছেন, ‘অনন্য এই অস্ত্রটি আমাদের সশস্ত্র বাহিনীর যুদ্ধের সক্ষমতাকে আরও শক্তিশালী করবে। একইসঙ্গে বাইরের হুমকি থেকে রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে এবং যারা উন্মত্ত আক্রমণাত্মক বক্তব্যের মাধ্যমে আমাদেরকে হুমকি দেয়ার চেষ্টা করেন, তাদের জন্য চিন্তার খোরাক জোগাবে।’ রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ সংস্থার প্রধানও উত্তর রাশিয়া থেকে এ উৎক্ষেপণকে ‘ন্যাটোর জন্য একটি উপহার’ বলে অভিহিত করেছেন। পেন্টাগন এ পরীক্ষাটিকে ‘রুটিন’ হিসাবে বর্ণনা করেছে এবং বলেছে যে, এটিকে হুমকি হিসাবে বিবেচনা করা হয়নি।

ইউক্রেন যুদ্ধ নিয়ে ল্যাভরভের সঙ্গে যে কথা হলো তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর : ইউক্রেন যুদ্ধ নিয়ে গতকাল টেলিফোনে কথা বলেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ সময় ল্যাভরভ বলেন, ইউক্রেন রাশিয়ার দাবি কতটা মেনে নেয় তার ওপর কিয়েভের সঙ্গে মস্কোর আলোচনার ফল নির্ভর করছে।

তুরস্ক এ পর্যন্ত একাধিকবার রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্থতা করেছে, যদিও সেসব আলোচনা থেকে উল্লেখযোগ্য কোনো ফল পাওয়া যায়নি। ল্যাভরভ ও কাভুসগলুর মধ্যে টেলিফোনালাপের পর এ বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, কিয়েভ ও মস্কোর মধ্যে আলোচনায় ইউক্রেনকে রাশিয়ার ‘অপরিবর্তনযোগ্য’ দাবিগুলো মেনে নিতে হবে। বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেন নমনীয় না হলে দুদেশের আলোচনায় কোনো সুফল পাওয়ার আশা নেই এবং এ বিষয়টি তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে জানানো হয়েছে। সূত্র : ডেইলি সাবাহ, বিবিসি, এপি, ইউএস নিউজ।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Abu Hossen ২২ এপ্রিল, ২০২২, ৪:৫৮ এএম says : 0
জোকার প্রেসিডেন্ট হয়েছে ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলার জন্য
Total Reply(0)
Stephen Aaron ২২ এপ্রিল, ২০২২, ৪:৫৮ এএম says : 0
মারো নয়লে মরো এ কথা নয়,চাই না হানা হানি,চাই না মরন ঘাতক অস্ত্র ভান্তার,চাই প্রেম,চাই ভালোবাসা,চাই একে অপরকে শ্রদ্ধা, আমরা আসুন না ফুলের বাগান করি এবং সেই ফুলের মালা দিয়ে একে অপরকে বরন করে,বুকে তুলে নিয় তবেই দেখবেন পৃথিবীই স্বগ।
Total Reply(0)
Bulbul Ahammad ২২ এপ্রিল, ২০২২, ৪:৫৯ এএম says : 0
পুতিনের জন্য শুভকামনা, রাশিয়ার জয় নিশ্চিত, কৌতিক করতে করতে দেশ-জাতি দুইটা ধ্বংস করছে, এখনো সময় আছে আত্মসমর্পন করো। আমেরিকা , ন্যাটো জোট, আর জেলেনস্কি র কারণে আজ বিশ্ব হুমকির মুখে পড়ছে। বারবার ভুল করে ইউক্রেনকে ধ্বংস ও বহু সাধারণ মানুষের জীবন দিতে হয়েছে, জো বাইডেনের পরামর্শে,
Total Reply(0)
Md Kawsar ২২ এপ্রিল, ২০২২, ৪:৫৯ এএম says : 0
জেলেনস্কি সমঝোতা চাই না যুদ্ধ চাই, আমেরিকার ফাঁদে পা দিয়েছে।
Total Reply(0)
B B Saha ২২ এপ্রিল, ২০২২, ৫:০০ এএম says : 0
নিশ্চিত পরাজয় হতে পারে বিরত্ব, তবে তার পরিনাম দেশ জাতির ধ্বংস বিশ্ব অর্থনীতিকে পিছিয়ে যার পরিনাম বেশিটাই ভোগ করবে দরিদ্র পিড়ীত বিশ্বের জনগন, অথচ সাম্রাজ্য বিস্তারের ভাবনায় ব‍্যস্ত অনেকেই।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন