বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১২:০৯ এএম

হতাহতের শঙ্কা
ইনকিলাব ডেস্ক : দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র ভারতের ঝাড়খণ্ড রাজ্যে একটি পরিত্যক্ত কয়লা খনিতে ধসের ঘটনা ঘটেছে। এতে শেষ খবর পাওয়া পর্যন্ত বেশকিছু লোক খনিটিতে আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার রাজ্যের ধানবাদ জেলার ওই পরিত্যক্ত কয়লা খনিতে অবৈধভাবে খননকাজ চালানোর সময় ঘটনাটি ঘটে। এর ভেতরে ঠিক কতজন আটকা পড়েছেন তা এখনো নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। বৃহস্পতিবার ভারত কোকিং কোল লিমিটেডের (বিসিসিএল) চাঞ্চ ভিক্টোরিয়া কোলিয়ারি এলাকায় একটি পরিত্যক্ত কয়লা খনিতে ধসের ঘটনা ঘটেছে। এতে বহু লোক হতাহতের শঙ্কা দেখা দিয়েছে। পিটিআই।


মুখ খুললেন
ইনকিলাব ডেস্ক : সুইডেন ও ফিনল্যান্ডের পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের প্রচেষ্টার বিষয়ে মুখ খুলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বৃহস্পতিবার অটোয়ায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ নিয়ে কথা বলেন তিনি। জানান, দেশ দুইটির এ সংক্রান্ত প্রচেষ্টায় সমর্থন দেবে কানাডা। সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে জাস্টিন ট্রুডো বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের বিষয়ে আলাপ আলোচনা চলছে। কানাডা অবশ্যই এটিকে সমর্থন করে। ইউক্রেনে রুশ অভিযানের পরই ইউরোপের এই দুই দেশের নতুন করে ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি সামনে এসেছে। রয়টার্স।


আইএসের স্বীকার
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পৃথক চারটি বিস্ফোরণে অন্তত ৩৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ১০২ জন। বৃহস্পতিবার আফগানিস্তানের পৃথক চারটি বিস্ফোরণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তা। প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামিক স্টেট (আইএস) গ্রুপ এ হামলার দায় স্বীকার করেছে। প্রথম বিস্ফোরণটি ঘটেছে মাজার-ই-শরিফের একটি শিয়া মসজিদে। এ হামলায় দূরনিয়ন্ত্রিত ‘বুবি-ট্র্যাপড ব্যাগ’ ব্যবহার করা হয়েছে। আইএস এক বিবৃতিতে জানিয়েছে, যখন হামলা চালানো হয়, তখন মসজিদটি শিয়া মুসল্লি দিয়ে পূর্ণ ছিল। আইএসের একজন সাবেক নেতার মৃত্যুর প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়েছে।সিনহুয়া।


দুর্বল প্রশিক্ষণ
ইনকিলাব ডেস্ক : আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সেসের (এএনএসএফ) ব্যর্থতা কাবুলের সামগ্রিক আন্তর্জাতিক পদ্ধতিসহ দেশের নিরাপত্তা সেক্টর সংস্কারের (এসএসআর) কাঠামোগত ত্রুটিগুলোকে প্রতিফলিত করেছে। কানাডা ভিত্তিক এক থিঙ্ক ট্যাঙ্ক এই মন্তব্য করেছে। উদাহরণস্বরূপ, ভৌতিক সেনাদের মতো বিষয়গুলো এমন একটি দেশে আবির্ভূত হতে বাধ্য যেখানে আর্থ-সামাজিক উন্নয়ন ব্যাপকভাবে বাধাগ্রস্ত ছিল এবং যেখানে প্রতিটি সরকারি স্তরে দুর্নীতি ছিল জাতিগত। প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে এসএসআর-এর ব্যর্থতার কারণ হলো নিরাপত্তা বাহিনীর দুর্বল প্রশিক্ষণ। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps