বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিনল্যান্ডে বাঙ্কার নির্মাণের হিড়িক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২২, ১২:০৭ এএম

ফিনল্যান্ড সম্ভাব্য ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার জন্য পরবর্তী পদক্ষেপ নিতে যাচ্ছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ফিনল্যান্ড হয়ত শেষ পর্যন্ত ন্যাটোতে যোগ দেয়ার ব্যাপারে ইতিবাচক একটা সিদ্ধান্তে উপনীত হতে পারে। প্রসঙ্গত, ইস্টারের ঠিক আগে ফিনিশ সরকার ইউক্রেনে রাশিয়ার হামলার পর পরিবর্তিত নিরাপত্তা পরিস্থিতি নিয়ে পার্লামেন্টে একটি বিশদ প্রতিবেদন পেশ করে। বিশেষজ্ঞ সেই প্রতিবেদনে ফিনল্যান্ডের ন্যাটোর সদস্যপদ পাওয়ার পক্ষে সুস্পষ্ট সুপারিশ না থাকলেও, সদস্যপদ লাভের পক্ষে বেশকিছু জোরালো দিক উল্লেখ করা হয়েছিল। ফিনিশ সরকারের পর্যালোচনায় দেখা যায়, ফিনল্যান্ড এবং সুইডেন যদি ন্যাটোতে যোগ দেয়, তাহলে বাল্টিক সাগর অঞ্চলের স্থিতিশীলতা দীর্ঘমেয়াদে বৃদ্ধি পাবে। তবে, আবেদন প্রক্রিয়া শুরুর দিকে আঞ্চলিক উত্তেজনা বাড়তে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। গত ১৩ এপ্রিল ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মারিন সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনের সাথে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, আগামী সপ্তাহের মধ্যে সম্ভাব্য ফিনিশ ন্যাটো সদস্যপদ বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে। ন্যাটোতে যোগদান প্রক্রিয়ার পাশাপাশি যুদ্ধকালীন সময়ে জনগণের আশ্রয় নেওয়ার জন্য আন্তর্জাতিক মানের নতুন নতুন বাঙ্কার নির্মাণের উদ্যোগ নিয়েছে ফিনল্যান্ড। বাঙ্কারগুলোর নির্মাণ কৌশল, নকশা, রক্ষণাবেক্ষণ এবং ব্যবহারের বিভিন্ন দিকগুলোর বিস্তারিত বর্ণনা তৈরির কাজ পুরোদমে এগিয়ে চলছে বলে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়। সুইডিশ ইনস্টিটিউট ফর স্ট্যান্ডার্ডের (এসআইএস) সিইও অ্যানিকা আন্দ্রেয়াসেন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, বিশ্বের চলমান অস্থিরতার কারণে সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলো বৃদ্ধির দাবি রাখে। সেজন্য সঙ্কট বা যুদ্ধের সময় সুইডেনের বিশাল জনগোষ্ঠীকে রক্ষার সক্ষমতাকে আরো অধিকতর শক্তিশালী করার লক্ষ্যে আশ্রয়কেন্দ্রগুলোর (বাঙ্কার) রক্ষণাবেক্ষণ এবং আরো আধুনিকায়ন করার একটি পদক্ষেপ বর্তমানে চলমান রয়েছে। আন্তর্জাতিক মানের বাঙ্কার নির্মাণের ফিনিশ উদ্যোগকে অনুসরণ করে সুইডিশ ইনস্টিটিউট ফর স্ট্যান্ডার্ডস আশ্রয়কেন্দ্র বিনির্মানের জন্য একটি নতুন ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে যেখানে সুইডেনের অন্যান্য স্টেকহোল্ডাররাও অংশ নিচ্ছেন। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
শান্তনু ভট্টাচার্য্য ২৩ এপ্রিল, ২০২২, ১০:২৯ এএম says : 0
ন্যাটো, আসলে যা চায়, সেটা হল রাশিয়াকে দূর্বল করা। রাশিয়াকে ইউরোপের মত মার্কিনীদের অধিনস্ত করা। যুদ্ধটা ন্যাটোর সাথেই হচ্ছে রাশিয়ার। ন্যাটোর প্ল্যানিং, টাকা, অস্ত্রে ইউক্রেনের নাতসিরা লড়ছে। ন্যাটো যুদ্ধটা দীর্ঘায়িত করতে চায়। যদি তাই হয়, সামনের শীতের মধ্যে ইউরোপ এর ফল ভুগতে শুরু করবে।
Total Reply(0)
Md Azmal Hossain ২৩ এপ্রিল, ২০২২, ১০:২৮ এএম says : 0
নেটো কখনোই রাশিয়াকে আক্রমণ করার সাহস রাখেনা। কারণ রাশিয়াকে আক্রমণ করলে নিমিষেই পুরো ইউরোপ বিদ্যুৎ মুক্ত অর্থাৎ অন্ধকার হয়ে যেতে পারে। তাছাড়া রাশিয়ার অস্ত্রের মান কিন্তু নেটো এবং যুক্তরাষ্ট্রের চেয়ে কম নয়।
Total Reply(0)
Shobnom Shireen ২৩ এপ্রিল, ২০২২, ১০:২৯ এএম says : 0
I don't agree with the analysis of war Russia & Ukraine.
Total Reply(0)
Tareq Khan ২৩ এপ্রিল, ২০২২, ১০:২৯ এএম says : 0
ধরি মাছ না ছুঁই পানি এই বিশেষ কৌশল অনুযায়ী কাজ চালিয়ে যেতে যেতে কখনো না কখনো মহাবিস্ফোরণ ঘটার মতো পরিস্থিতি তৈরি হতে পারে।
Total Reply(0)
Manzurul Islam ২৩ এপ্রিল, ২০২২, ১০:২৯ এএম says : 0
ইউক্রেন দিয়ে রাশিয়াকে ধীরে ধীরে দুর্বল করবে, তারপর ন্যাটো রাশিয়াকে ঘেরাও দিয়ে আক্রমণ করবে। আমেরিকার পরিকল্পনা অনুযায়ী সব হচ্ছে, পুতিনের উচিত হয়নি এই যুদ্ধ বাজানো, সব জায়গায় জোর দেখাতে নেই।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন