রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারত অধিকৃত কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মার্কিন কংগ্রেসম্যান অ্যান্ডিলেভিনের উদ্বেগ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ১১:০৬ এএম

ভারত কতৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশিষ্ট মার্কিন কংগ্রেসম্যান অ্যান্ডিলেভিন। অ্যান্ডিলেভিন –মার্কিন পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য এবং এশিয়া, প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক উপকমিটির সদস্য। ভারতীয় আমেরিকান মুসলিম কাউন্সিল এবং অন্যান্য ১৬ টি গ্রুপের আয়োজিত একটি ভার্চুয়াল কংগ্রেসনাল ব্রিফিংয়ের সময় তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। -কেএমএসনিউজ, ফ্রি প্রেস কাশ্মীর, ইন্ডিয়ান এক্সপ্রেস

ডেমোক্র্যাটিক পার্টির কংগ্রেসম্যান ভারতের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্পষ্ট অবস্থান নেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেন এবং স্পষ্ট করে দিয়েছিলেন যে, কাশ্মীরে যা ঘটছে তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র চিন্তা করে। ভারতের অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীর, আইআইওজেকে এর বিশেষ মর্যাদা বাতিল করার পরে তাদের অধিকার লঙ্ঘন এবং তীব্র ক্র্যাকডাউনের নথিভুক্ত বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীর প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে অ্যান্ডিলেভিন সতর্ক করেছেন যে, মানবাধিকার লঙ্ঘনগুলো এমনি এমনি বলা হচ্ছে না এবং এই অপব্যবহারগুলি কর্তৃত্ববাদীদের উদ্বেগজনক প্রবণতার অংশ। বিজেপি সরকার ২০১৯ সালের আগস্টে ৩৭০ এবং ৩৫এ ধারা বাতিল করার পরে, প্রায় 8 মিলিয়ন কাশ্মীরিদের তথ্যের কোনও নির্ভরযোগ্য উৎসের অ্যাক্সেস ছিল না।

তথ্য প্রবাহের উপর কঠোর নিয়ন্ত্রণের সাথে ভারত সরকার পরিকল্পিতভাবে মাঠে সাংবাদিকদের হয়রানিতে নিয়োজিত রয়েছে। ভয় ও ভীতির পরিবেশ তৈরি করতে ৫ আগস্ট থেকে তাদের দুইডজনের বেশি লোককে একসাথে দেখলে ডেকে গ্রেফতার করছে বা অভিযান চালাচ্ছে। মানবাধিকারকর্মী, সাংবাদিক এবং সরকারের সমালোচকদের চুপ করার জন্য আর্থিক অনিয়ম এবং ফৌজদারি মামলার রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ ব্যবহার করার জন্য গতবছর হিউম্যানরাইটস ওয়াচ ভারতীয় কর্তৃপক্ষের কঠোর সমালোচনা করেছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps