মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শরতে ‘সারমাত’ ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘোষণা রাশিয়ার, উদ্বেগে ইউরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২২, ৫:২৯ পিএম

রাশিয়া ঘোষণা করেছে যে, তারা তাদের সাম্প্রতিক পরীক্ষিত সারমাত ক্ষেপণাস্ত্রটি আগামী শরৎকালের মধ্যে মোতায়েন করবে। ইউক্রেন অভিযানের কারণে সৃষ্ট উত্তেজনার মধ্যে রাশিয়ার এ ঘোষণা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ক্রেমলিন বুধবার তার নতুন, পারমাণবিক বোমা বহণে সক্ষম সারমাত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) সিস্টেমের প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণের ঘোষণা দিয়েছে। বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, ওয়ারহেডটি যুক্তরাজ্যের পাশাপাশি ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে লক্ষ্যবস্তু করতে পারে। ইউরোপে ‘শয়তান ২’ নামে পরিচিত এই ক্ষেপনাস্ত্র রাশিয়ার পক্ষে গেম চেঞ্জার হিসাবে কাজ করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সরমাত একসাথে ১০ বা ততোধিক পারমাণবিক ওয়ারহেড ও ডেকো বহন করতে সক্ষম এবং মার্কিন যুক্তরাষ্ট্র বা ইউরোপে হাজার হাজার মাইল দূরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। বর্তমানে এর কাছাকাছি ক্ষমতার ক্ষেপণাস্ত্রও কোন দেশ এমনকি যুক্তরাষ্ট্রের কাছেও নেই।

রাশিয়ার রোসকসমস স্পেস এজেন্সির প্রধান দিমিত্রি রোগজিন রাষ্ট্রীয় টিভির সাথে দেয়া একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে, ক্ষেপণাস্ত্রগুলো মস্কো থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার (১ হাজার ৮৬০ মাইল) পূর্বে সাইবেরিয়ার ক্রাসনোয়ারস্ক অঞ্চলে একটি ইউনিটের সাথে মোতায়েন করা হবে।

তিনি বলেছিলেন যে, এগুলো সোভিয়েত যুগের ভয়েভোদা ক্ষেপণাস্ত্রগুলোর প্রতিস্থাপনের মতো একই সাইটগুলোতে এবং একই সাইলোতে স্থাপন করা হবে, যা ‘বিশাল সম্পদ এবং সময়’ বাঁচাতে পারে। এ ‘সুপার-অস্ত্র’ চালু করা একটি ঐতিহাসিক ঘটনা যা আগামী ৩০-৪০ বছরের জন্য রাশিয়ার সন্তান এবং নাতি-নাতনিদের নিরাপত্তা নিশ্চিত করবে, রোগজিন যোগ করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন দাবি করেছেন যে, ক্ষেপণাস্ত্রটি, যা প্রায় ৬ হাজার কিলোমিটার (৩ হাজার ৭০০ মাইল) ভ্রমণের পরে তার লক্ষ্যবস্তুতে আঘাত করেছিল, বর্তমান প্রযুক্তির পক্ষে এর সাথে তাল রক্ষা করা কার্যত অসম্ভব।

‘নতুন কমপ্লেক্সের সর্বোচ্চ কৌশলগত এবং প্রযুক্তিগত বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ক্ষেপণাস্ত্র-বিরোধী প্রতিরক্ষার সমস্ত আধুনিক উপায়কে অতিক্রম করতে সক্ষম। বিশ্বে এর কোনও সমকক্ষ নেই এবং আগামী দীর্ঘ সময়ের মধ্যে আসার কোন সম্ভাবনাও নেই,’ তিনি প্রতিরক্ষা কর্মকর্তাদের সাথে একটি ভিডিও ব্রিফিংয়ের সময় বলেছিলেন। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট, রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps