বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মরক্কোর জলবায়ু শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ফ্রেমওয়ার্ক কনভেনশন (ইউএনএফসিসি)-এর কনফারেন্স অব পার্টিসের (কপ-২২) উচ্চ পর্যায়ের দু’টি পর্বে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে আজ মরক্কোর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করছেন। ইউএনএফসিসি (কপ-২২) বৈশ্বিক জলবায়ু শীর্ষ সম্মেলন হিসেবে সুপরিচিত। মরক্কোর সাবেক রাজকীয় শহর মারাক্কেশে ইউএনএফসিসি-এর ২২তম এ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি- ১০১৯) প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে সকাল ১০টা ১৫ মিনিটে মারাক্কেশের উদ্দেশ্যে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তিন বাহিনীর প্রধান এবং পুলিশের মহাপরিদর্শকসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মরক্কোর স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় মারাক্কেশের মেনারা বিমানবন্দরে অবতরণ করবে। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে হোটেল লা মামৌনিয়াতে নেয়া হবে। এ সফরকালে তিনি এ হোটেলেই অবস্থান করবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী মঙ্গলবার সকালে কপ-২২’র উচ্চ পর্যায়ের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। বিকেলে তিনি কপ-২২, সিএমপি-১২ (১২তম কনফারেন্স অব দ্য পার্টিস সারভিং অ্যাজ দ্য মিটিং অব দ্য পার্টিস অব দ্য কিয়োটো প্রটোকল) এবং সিএমএ-১ (ফার্স্ট কনফারেন্স অব দ্য পার্টিস সারভিং অ্যাজ দ্য মিটিং অব দ্য পার্টিস অব দ্য প্যানিস অ্যাগ্রিমেন্ট) যৌথ উচ্চ পর্যায়ের বৈঠকে বক্তৃতা করবেন।
বাব ইগলি কনফারেন্স ভেন্যুতে মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মেদ, জাতিসংঘ মহাসচিব বান কি মুন ও ইউনিসেফের এক্সিকিউটিভ সেক্রেটারি পেট্রিসিয়া এসপাইনোসা তাকে অভ্যর্থনা জানাবেন।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তৃতায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের অবস্থান তুলে ধরবেন এবং এই বিরাট চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ও সমন্বিত প্রয়াস এগিয়ে নিতে এক প্রচারাভিযান জোরদার করতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাবেন আশা করা হচ্ছে।
একই দিন অন্যান্য দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদের দেয়া ভোজসভায় যোগ দেবেন। শেখ হাসিনা ১৬ নভেম্বর দেশে ফিরবেন।
পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও বন এবং পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব অন্যান্যের মধ্যে মরক্কো সফরকালে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন।
গত ৭ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বর পর্যন্ত কপ-২২ শুরু হয়েছে। কপ-২১ এ গৃহীত ঐতিহাসিক চুক্তির পর এটাই হচ্ছে প্রথম সম্মেলন। গত বছর ডিসেম্বরে প্যারিসে কপ-২১ এর সম্মেলন অনুষ্ঠিত হয়।
গ্রিন হাউজ গ্যাসের নিঃসরণ হ্রাসে ১৯৯৪ সালে জলবায়ু সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন শুরু হয়। এই কনভেনশনের সর্বোচ্চ পরিচালনা কর্তৃপক্ষকে কপ হিসেবে অভিহিত করা হয়।
এই দেশগুলো কনভেনশনের কাজের অগ্রগতি মূল্যায়ন ও সমঝোতা প্রক্রিয়া জোরদারে বছরে একবার একত্রিত হন। এ পর্যন্ত ১৯৫ দেশ এতে অনুসমর্থন দিয়েছে এবং বৈশ্বিক জলবায়ুর উষ্ণতা হ্রাসে ঐতিহাসিক প্যারিস চুক্তি অনুযায়ী কপ-২২ এ চ্যালেঞ্জ মোকাবেলা সম্পাদনের জন্য কার্যবিধির নকশা প্রণয়ন করা হবে বলে আশা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন