মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এরদোগানের সমালোচক কাভালাকে যাবজ্জীবন কারাদণ্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১২:২১ পিএম

সরকারকে উৎখাত করার চেষ্টার অভিযোগে তুরস্কের অ্যাকটিভিস্ট ওসমান কাভালাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। গতকাল সোমবার এই রায় দেওয়া হয়।
২০১৭ সাল থেকে বিনা বিচারে কারাগারে ছিলেন কাভালা। ২০১৩ ও ২০১৬ সালে সেনা অভ্যুত্থানের মাধ্যমে সরকারকে উৎখাতের চেষ্টার সঙ্গে জড়িত থাকার মামলায় দোষী সাব্যস্ত হন তিনি। তবে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন কাভালা। রাজনৈতিকভাবে অনুপ্রাণিত হয়ে এই রায় দেওয়া হয়েছে বলে দাবি করেছে পশ্চিমা বিশ্ব।
এ রায় নিয়ে যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এই রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন পশ্চিমা কূটনীতিকেরাও।
২০১৩ সালে তুরস্কে শুরু হওয়া সরকার বিরোধী বিক্ষোভের আয়োজন এবং অর্থায়নের জন্য প্রথম অভিযুক্ত করা হয়েছিল কাভালাকে। ওই মামলায় তাঁকে বেকসুর খালাস দেওয়া হয়েছিল। কিন্তু ২০১৬ সালে অভ্যুত্থানের প্রচেষ্টার অংশ হিসেবে অভিযুক্ত হওয়ার পরপরই তাঁকে আবার অভিযুক্ত করা হয়। এবার ওই দুই মামলাতেই তিনি দোষী সাব্যস্ত হয়েছেন।
ইউরোপের সর্বোচ্চ আদালত ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস বলেছে, কাভালার অপরাধের পর্যাপ্ত প্রমাণ নেই। তাঁকে দমানোর জন্য গ্রেপ্তার করা হয়।
কাভালা প্যারিসে জন্মগ্রহণ করেন এবং যুক্তরাজ্যে শিক্ষা লাভ করেন। তিনি একটি সাংস্কৃতিক কেন্দ্র পরিচালনা করতেন। রিসেপ তাইয়েপ এরদোয়ানের সরকার সাম্প্রতিক বছরগুলোতে আরও কর্তৃত্ববাদী হয়ে উঠেছে। তুরস্ক সরকার কাভালাকে মার্কিন বিলিয়নিয়ার জর্জ সোরোসের এজেন্ট হিসেবে অভিযুক্ত করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps