বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে আসছে গ্রামীণ ব্যাংক-এইমস ফার্স্ট ইউনিট ফান্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ৫:১০ পিএম

‘গ্রামীণ ব্যাংক-এইমস ফার্স্ট ইউনিট ফান্ড"-এর নথি নিবন্ধন অনুষ্ঠান গত সোমবার সম্পন্ন হয়েছে, যেখানে উদ্যোক্তা গ্রামীণ ব্যাংক এবং ট্রাস্টি সন্ধানী লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেড-এর মধ্যে একটি ট্রাস্ট চুক্তি স্বাক্ষর হয়। একই সাথে গ্রামীণ ব্যাংক এবং দেশের প্রথম বেসরকারি মিউচ্যুয়াল ফান্ড প্রবর্তনকারী প্রতিষ্ঠান এইমস অব বাংলাদেশ লিমিটেড -এর মধ্যে একটি বিনিয়োগ ব্যবস্থাপনা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ফান্ডটি গ্রামীণ ব্যাংকের উদ্যোগে দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড। ইতোপূর্বে গ্রামীণ ব্যাংক ‘গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান’-এর অধীনে দুটি স্কীম বাজারে ছাড়ে যার সম্পদ বাবস্থাপনায় আছে এইমস। মঙ্গলবার (২৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, নতুন ফান্ডটির মাধ্যমে এইমস-এর বেমেয়াদী ফান্ড পরিচালনার যাত্রা শুরু হতে যাচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর ড. এ কে এম সাইফুল মজিদ, ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রহিম খান, এইমস অব বাংলাদেশ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ইয়াওয়ার সায়ীদ, পরিচালক ড. আখতার হোসেন এবং সন্ধানী লাইফ ইন্সুরেন্স কোম্পানী লিমিটেডের কোম্পানি সচিব মো. মিজানুর রহমান ।

ফান্ডটিতে প্রাথমিক ভাবে গ্রামীণ ব্যাংক ১০০ কোটি টাকা বিনিয়োগ করছে। গ্রামীণ ব্যাংক-এইমস ফার্স্ট ইউনিট ফান্ড-এর দীর্ঘমেয়াদী লক্ষ্য হবে মিউচ্যুয়াল ফান্ড এর মাধ্যমে সমাজের ক্ষুদ্র ও মধ্যম-আয়ের সঞ্চয়কারীদের জন্য একটি নির্ভরশীল এবং সাশ্রয়ী বিনিয়োগ বাহন তৈরি করে তাদের আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা। এই ফান্ডটি উক্ত সঞ্চয়কারীদের কাঠামোগতভাবে এবং দায়বদ্ধতার সাথে জাতীয় পুঁজিবাজারের সাথে সম্পৃক্ত করবে। এছাড়াও ক্রমবর্ধমান ঝুঁকিবিমুখ প্রবীণ অবসরপ্রাপ্ত গোষ্ঠীর পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্যও ফান্ডটি একটি প্রত্যাশিত লভ্যাংশ এবং মূলধনী আয় প্রাপ্তির নিরাপদ মাধ্যম হিসেবে বিবেচিত হবে। এই লক্ষ্যে ফান্ডটির বেমেয়াদী স্কীমটি গ্রামীণ ব্যাংকের প্রান্তিক ক্ষুদ্র মহিলা সঞ্চয়কারীদের বিশেষ বিবেচনায় নিয়ে গঠন করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন