ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বাণিজ্য সংস্কার বাংলাদেশকে রফতানি শক্তিতে পরিণত করবে : বিশ্বব্যাংক

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার
বাণিজ্য সংস্কারের মাধ্যমে বাণিজ্য ব্যবস্থা ও ব্যবসায়িক পরিবেশের উন্নয়নের ফলে বাংলাদেশ পূর্ব এশীয় দেশগুলোর মতো রফতানি শক্তি হিসেবে আবির্ভূত হতে পারবে বলে মনে করছে বিশ্বব্যাংক গ্রুপ।
গতকাল রাজধানীর একটি হোটেলে বিশ্বব্যাংক গ্রুপ এবং পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) যৌথভাবে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা জানায়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
‘সাউথ এশিয়াস টার্ন : পলিসিজ টু বুস্ট কমপিটিটিভনেস অ্যান্ড ক্রিয়েট দ্য নেক্সট এক্সপোর্ট পাওয়ার হাউজ’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়, ২০৩০ সাল নাগাদ দক্ষিণ এশিয়া বিশ্বের কর্মক্ষম এক- চতুর্থাংশেরও বেশি লোকের আবাসস্থলে পরিণত হবে।
অনুষ্ঠানে বিশ্বব্যাংক গ্রুপের লিড ইকোনমিস্ট বলেন, পূর্ব এশীয় দেশগুলোতে ক্রমবর্ধমান শ্রম ব্যয়ের কারণে বিনিয়োগকারী ও ক্রেতারা বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোর দিকে ঝুঁকছে। প্রতি বছর বাংলাদেশে ২০ লাখের বেশি তরুণ কর্মবাজারে প্রবেশ করে। এই সুযোগ লুফে নিতে এবং অধিক কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশের এখনই পদক্ষেপ নিতে হবে।
বাংলাদেশ, ভুটান ও নেপালে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, সঠিক নীতিমালা ও উপযুক্ত পরিবেশ থাকলে এশিয়ার ভবিষ্যৎ রফতানি শক্তি হিসেবে বাংলাদেশের আবির্ভূত না হওয়ার কোনো কারণ নেই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন