বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

তৃতীয় লিঙ্গের জন্য করা অনুদান করমুক্ত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২২, ৪:৩৬ পিএম

তৃতীয় লিঙ্গের সম্প্রদায়ের মানুষদের নিয়ে কাজ করা ‘বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটিকে’ দান বা অনুদানের টাকা করমুক্ত করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে দান ও অনুদানকারী ব্যক্তি এ সুবিধা পাবে না। আর এ সুযোগ থাকবে আগামী ৫ বছর পর্যন্ত। বুধবার (২৭ এপ্রিল ) এনবিআরের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা আদেশে বলা হয়, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ব্যাংক সুদ আয় ব্যতীত সব ধরনের দান ও অনুদান বাবদ প্রাপ্ত আয়ের ওপর কর বসবে না। একই সঙ্গে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর উন্নয়নমূলক কাজের আয়েও কর দিতে হবে না। তবে শর্ত হলো- এই আয় তৃতীয় লিঙ্গের কল্যাণে ব্যবহার করতে হবে ও সংস্থাটিকে সেই অর্ডিন্যান্সের বিধান প্রতিপালন করতে হবে।

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর মানুষের আত্মমর্যাদা ও সম্মানজনক সামাজিক জীবনযাপন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। এটি সম্পূর্ণ বেসরকারি সংস্থা। গত মাসে এই সংস্থার বাড়িভাড়ার ওপর মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

এর আগে গত অর্থবছরের বাজেটেও তৃতীয় লিঙ্গের মানুষদের কর সুবিধা দেয়া হয়েছে। প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের করদাতার জন্য করমুক্ত আয় সীমায় ছাড় দেয়া হয়েছে। তাদের করমুক্ত আয় সীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে সাড়ে তিন লাখ টাকা করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন