শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হারের ম্যাচেও কীর্তিমান বেনজেমা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

ক্রিস্টিয়ানো রোনালদো সাম্প্রতিক সময়ে রিয়ালকে টানা তিনটিসহ পাঁচ মৌসুমে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েছেন। কিন্তু এবারের চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে একের পর এক রাউন্ডে করিম বেনজেমার যেভাবে ‘একা হাতে’ দলকে এগিয়ে নিয়ে চলেছেন, সেটি দেখে হয়তো রোনালদোও মুগ্ধ হবেন! শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদ যদি এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জিতে যায়, করিম বেনজেমাকে নিয়ে কোনো উপন্যাস লিখতে হবে নিশ্চিত।
রিয়ালকে একা হাতে এগিয়ে নিতে নিতেই গতপরশু রাতে এমন একটা রেকর্ড গড়ে ফেলেছেন বেনজেমা, যা চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসেই আর কারও নেই। কোয়ার্টার ফাইনালে চেলসির পর কাল সেমিফাইনালের প্রথম লেগে ম্যানচেস্টার সিটির মাঠ মিলিয়ে ৫ গোল করেছেন রিয়ালের ৩৪ বছর বয়সী ফরাসি স্ট্রাইকার। ফুটবলের পরিসংখ্যানবিষয়ক টুইটার একাউন্ট অপ্টা জানাচ্ছে, চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে প্রতিপক্ষের মাঠে এক মৌসুমে এত গোলের রেকর্ড আর কারও নেই।
শেষ ষোলোতে পিএসজির মাঠে গোল পাননি। তবে কোয়ার্টার ফাইনালে চেলসির মাঠে হ্যাটট্রিক করেছেন বেনজেমা, এদিন সিটির মাঠে তার দুই গোলই রিয়ালের ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে। রিয়াল হেরেছে, তবে হারের ব্যবধানটা ৪-৩ গোলের। প্রতিপক্ষ যতই গার্দিওলার সিটি হোক, নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে এই ফলটা পাল্টে রিয়াল ফাইনালে যাওয়ার ক্ষমতা রাখে না, এমন দাবি করতে যে কারওই বুক কাঁপবে! টুর্নামেন্টটা যে চ্যাম্পিয়ন্স লিগ, আর দলটা যে রিয়াল মাদ্রিদ।
এই মৌসুমে বেনজেমার সবকিছুই যেন ভালো হওয়ার পণই নিয়েছে। বেনজেমার মতো বড় মঞ্চে জ্বলে ওঠার কীর্তি এই মুহূর্তে আর কারও নেই, তার মতো আত্মবিশ্বাসও সম্ভবত এই মুহূর্তে খুঁজে পাওয়া যাবে না। সিটির বিপক্ষে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলেই যে আত্মবিশ্বাসটা ফুটে উঠেছে। আর তাতেই একটা মাইলফলকও ছোঁয়া হয়ে গেছে ফরাসি স্ট্রাইকারের। ম্যাচটি ছিল রিয়ালের জার্সিতে বেনজেমার ৬০০তম। মাদ্রিদের তো বটেই, ইউরোপেরই কূলীনতম ক্লাবটির জার্সিতে ৬০০ বা তার বেশি ম্যাচ খেলার রেকর্ড এর আগে ছিল মাত্র ৬ জনের। শীর্ষে থাকা রাউলের ৭৪১ ম্যাচের রেকর্ড পেরোনো অবশ্য একটু কঠিনই হবে বেনজেমার জন্য। বয়স যে ৩৪ চলছে!
তার ফর্ম অবশ্য বয়সের ভারের কথা মনেই হতে দিচ্ছে না। দুরন্ত গতিতে ছুটে চলা বেনজেমা আরেকটা রেকর্ডে রিয়াল কিংবদন্তি রাউলকে পেরোনোর আরও কাছে চলে এসেছেন। কালকের দুই গোলে রিয়ালের জার্সিতে তার গোল হয়েছে ৩২০টি, রাউলের গোল ৩২৩টি। রাউলকে পেরোলেও রিয়ালের জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ড অবশ্য গড়া হবে না বেনজেমার, রাউলকে পেরিয়ে শুধু তালিকার দুই নম্বরেই আসতে পারবেন। ৪৫০ গোল নিয়ে চূড়ায় বসে আছেন ক্রিস্টিয়ানো রোনালদো।
তবে সে তালিকায় শীর্ষে না যাওয়া হোক, এই দুই গোলে এই মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে চলে গেছেন বেনজেমা। মৌসুমে তার গোল হলো ১৪টি, পেরিয়ে গেছেন রবার্ট লেভানডফস্কিকে (১৩ গোল)। লেভার বায়ার্ন এরই মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়েছে। তা বেনজেমার শীর্ষে থাকা ঝুঁকির মধ্যে তো ফেলতে পারেন এমন কেউ, যাঁর দল চ্যাম্পিয়ন্স লিগে আছে। সে হিসেবে শুধু লিভারপুলের মো সালাহর নামই আসতে পারে, কিন্তু তার গোলও মাত্র ৮টি!
অবিশ্বাস্য ছন্দে ছুটে চলা বেনজেমার সব মিলিয়ে মৌসুমে গোল হলো ৪১ ম্যাচে ৪১টি। এতেও ক্লাবের কিংবদন্তিদের ছোট্ট একটা তালিকায় ঢুকে গেছেন বেনজেমা। রিয়ালের ইতিহাসে এক মৌসুমে ৪০ বা তার বেশি গোলের রেকর্ড এর আগে ছিল শুধু ক্রিস্টিয়ানো রোনালদো, ফেরেঙ্ক পুসকাস, আলফ্রেডো ডি স্টেফানো ও উগো সানচেজের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন