মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

চট্টগ্রাম-ইউরোপে আরো ৩ জাহাজ

সরাসরি রফতানি পণ্য পরিবহন দেশের অর্থনীতির জন্য সুখবর : খরচ ও সময় দুটোই বাঁচবে স্বল্প সময়ে ইউরোপ থেকে কাঁচামাল আমদানি করা যাবে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

চট্টগ্রাম থেকে ইতালিতে সরাসরি রফতানি পণ্য পরিবহন সেবা চালুর সাফল্যের পর এবার নেদারল্যান্ডস ও স্পেনের সাথে সরাসরি জাহাজ চলাচল শুরু হতে যাচ্ছে। নতুন এই রুটে চলাচলের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তিনটি জাহাজকে অনুমতি দিয়েছে। মে মাসে স্পেনের বার্সেলোনা বন্দর থেকে আসা জাহাজ দিয়ে এই রুটের যাত্রা শুরু হবে।

সরাসরি জাহাজ চালুর খবরে খুশি গার্মেন্টস কারখানাগুলোসহ স্পেনে পণ্য পাঠানো বাংলাদেশি রফতানিকারকেরা। তারা বলছেন, এটি দেশের অর্থনীতির জন্য বড় সুখবর। এই রুটে মাত্র ২১ দিনে পণ্য পাঠানো সম্ভব হবে। আবার কম সময়ে ইউরোপের দেশগুলো থেকে মেশিনারিজ ও শিল্পের কাঁচামাল আমদানি করা যাবে। এতে দেশের আমদানি ও রফতানি খাতে ইতিবাচক পরিবর্তন আসবে।
চট্টগ্রাম বন্দর থেকে অনুমতি দেওয়া জাহাজ তিনটি হলো জার্মানির পাতাকাবাহী কন্টেইনার জাহাজ এমভি স্পাইকা। সাইপ্রাসের পতাকাবাহী আরেকটি জাহাজ হলো এন্ড্রোমিড জে। অপর জাহাজটি হলো পর্তুগালের পতাকাবাহী জাহাজ মিউজিক।

বর্তমানে চট্টগ্রাম থেকে ইউরোপ-আমেরিকামুখী রফতানি পণ্যবাহী কন্টেইনার প্রথমে ছোট আকারের জাহাজে করে সিঙ্গাপুর, কলম্বো, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দরে নেওয়া হয়। এই চারটি বন্দরে নামানোর পর বুকিং পেলে ইউরোপ-আমেরিকামুখী বড় জাহাজে তুলে দেওয়া হয়।
এভাবে চট্টগ্রাম থেকে বিভিন্ন বন্দর ঘুরে ইউরোপের বিভিন্ন দেশে কন্টেইনার জাহাজে পণ্য পরিবহনে সাধারণত সময় লাগে ২৪ থেকে ২৮ দিন। তবে করোনার পর থেকে সিঙ্গাপুর বা শ্রীলঙ্কায় বড় জাহাজে বুকিং পেতে দেরি হওয়ায় এখন পণ্য পাঠাতে ৩০ থেকে ৩৫ দিনের বেশি লেগে যায়।

সরাসরি জাহাজ চালু হলে ট্রান্সশিপমেন্ট বন্দরগুলোতে যে জট চলছে তা এড়িয়ে এবার স্পেনে খুব দ্রুত পণ্য পাঠানো সম্ভব হবে। এতে খরচ ও সময় দুটোই বাঁচবে। বাংলাদেশ থেকে ইউরোপে সরাসরি পণ্য পরিবহনের এই সার্ভিস দেখে ইতোমধ্যে ইউরোপের ডেনমার্ক, পর্তুগাল ও সলভেনিয়া দেশগুলোও আগ্রহ প্রকাশ করেছে।

গত ফেব্রুয়ারিতে এমভি সোঙ্গা চিতা জাহাজের মাধ্যমে ইতালিতে সরাসরি পণ্য পরিবহন শুরু হয়। গত ২৪ এপ্রিল বন্দর দিবসের প্রাক্কালে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম শাহজাহান বলেন, চট্টগ্রাম থেকে সরাসরি ইউরোপে পণ্য পরিবহনের মাধ্যমে বাংলাদেশের সমুদ্রপথে পণ্য পরিবহনের ইতিহাসে নতুন এক মাইলফলক সৃষ্টি হয়েছে। চট্টগ্রাম থেকে আমেরিকার বন্দরেও সরাসরি জাহাজ চালুর সুযোগ রয়েছে। সরাসরি জাহাজ সেবায় দেশের ভাবমর্যদা বৃদ্ধিসহ রফতানি খাত ব্যাপকভাবে লাভবান হওয়ার সুযোগ থাকায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সরাসরি জাহাজ চলাচলের বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে বিবেচনা করে বলেও উল্লেখ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps