শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমিরাতে চীনা কালচারাল সেন্টারের ইফতার বিতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

আসরের নামাজের ঠিক পরে, আজকাল বিকেল ৪টার দিকে দুবাইয়ের একমাত্র চীনা মসজিদে বসবাসকারী কয়েকশ’ বাসিন্দা সারিবদ্ধ হতে শুরু করেন। চাইনিজ ইসলামিক কালচারাল সেন্টারের স্বেচ্ছাসেবকরা তারপর ধর্ম এবং জাতিগত পটভূমি নির্বিশেষে যারা সারিবদ্ধ তাদের কাছে খাবারের পার্সেল এবং ইফতার প্যাকগুলো হস্তান্তর করা শুরু করে।

চীনা ইমাম আইজ্যাক (ইসহাক) খান বলেন, প্রতিদিন প্রায় ২ হাজারের খাবারের প্যাক তৈরি করা হয়। উদ্যোগটির আয়োজনে সহযোগিতায় রয়েছে দুবাই চ্যারিটি অ্যাসোসিয়েশন ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ এবং দুবাই পুলিশ। ব্যক্তিগত দাতা এবং বিভিন্ন চীনা সংস্থার কাছ থেকেও অবদান আসে, আর তরুণ স্বেচ্ছাসেবকরা প্রতিদিন পার্সেলগুলো পুনরায় প্যাক করতে সহায়তা করেন।
খাবারের প্যাক নিয়ে বাসিন্দারা তাদের খাবার তৈরি করতে বাড়িতে ফিরে যায়, অন্যরা মসজিদে থাকে এবং কেউ কেউ মাগরিবের নামাজের প্রস্তুতির আগে বাস্কেটবল কোর্টের পাশে কাছাকাছি সবুজে সূর্য অস্ত যাওয়ার জন্য অপেক্ষা করে।

চাইনিজ ইসলামিক কালচারাল সেন্টারের মৌরিতানিয়া বংশোদ্ভূত কর্মী আল-হাফিজ আলখোরি (৩০) গালফ নিউজকে বলেছেন যে, কেন্দ্রে সবাইকে স্বাগত জানানো হয়। ইন্টারন্যাশনাল সিটির চায়না ক্লাস্টারে (ড্রাগন মার্টের কাছে) অবস্থিত মসজিদটি ২০১৫ সালে নির্মিত। এটি একই বছর চালু হয় এবং এটি ছিল এ অঞ্চলের প্রধানত বিদেশী চীনা মুসলমানদের সুবিধার জন্য প্রথম প্রকল্প। ২৬ হাজার বর্গফুট ইসলামিক সেন্টার নির্মাণে দুবাই-ভিত্তিক দাতব্য সংস্থা দার আল বের সোসাইটি সমর্থন যুগিয়েছিল।

খান বলেন, মসজিদ সহিষ্ণুতা ও সংহতির প্রতীক। চীনা মসজিদের স্টাফ এবং স্বেচ্ছাসেবকরা বিভিন্ন জাতীয়তা থেকে এসেছেন- চীনা, আরব, ভারতীয়, বাংলাদেশি এবং তাজিকিস্তান, কিরগিজস্তান এবং উজবেকিস্তানসহ মধ্য এশিয়ার কিছু। দীর্ঘকালীন চীনা ইমাম ‘বিভিন্ন জাতিগত পটভূমি থেকে বিদেশী চীনা মুসলমানদের অপরিহার্য ভূমিকা’ পুনর্ব্যক্ত করেছেন।
দুবাইতে চীনা কনস্যুলেটের মতে, সংযুক্ত আরব আমিরাতে ৩ লাখেরও বেশি চীনা প্রবাসী বসবাস করছেন, তাদের মধ্যে প্রায় ৯৫ শতাংশ দুবাইতে অবস্থিত। অন্যান্য প্রধান প্রবাসী সম্প্রদায়ের তুলনায় দুবাইতে চীনা মুসলমানদের সংখ্যা কম, তবে এটি বৃদ্ধি পাচ্ছে এবং সাম্প্রতিক বছরগুলোতে ইসলাম গ্রহণ করেছে এমন একটি বড় অংশও রয়েছে।

একজন চীনা মুসলিম গালফ নিউজকে বলেছেন যে তিনি ইসলামিক সংস্কৃতির অভিজ্ঞতা অর্জন করতে পেরে খুশি। ‘আমার পরিবারের জন্য ব্যবসা করার জন্য দুবাই হল সর্বোত্তম পছন্দ এবং এখানে থাকা সত্যিই খুব সুবিধাজনক, বিশেষ করে যখন সওম এবং ধর্মীয় ক্রিয়াকলাপ পালনের সময় আসে। এছাড়াও অনেক মসজিদ আছে, তাই প্রতিদিন নামাজ পড়তে যাওয়া আমাদের জন্য সহজ’।

‘চীনা মুসলমানরা এখানে যেতে এবং চাকরি খুঁজতে পছন্দ করে’ তিনি উল্লেখ করেছেন, যোগ করেছেন: ‘দুবাই সত্যিই একটি আন্তর্জাতিক শহর এবং অন্যান্য সংস্কৃতির জন্য উন্মুক্ততা এটির প্রধান আকর্ষণ’। সূত্র : গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন