বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের বিরুদ্ধে এবার ছাত্র বিক্ষোভ

নির্বাচিত হওয়ার দ্বিতীয় সপ্তাহেও অসন্তোষ থামছে না

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেক : নবনির্বাচিত প্রেসিডেন্টের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে শুরু হওয়া নজিরবিহীন বিক্ষোভ প্রথম সপ্তাহ পেরিয়ে দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। গত সোমবার দেশটির হাজার হাজার শিক্ষার্থী ক্লাস বর্জন করে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ করেছেন। এ সময় তারা আমার প্রেসিডেন্ট নয় বলে শ্লোগান দেন। প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ার পর থেকেই ট্রাম্পের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ শুরু হয়। দেশজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভের মুখেই কট্টর ডানপন্থি স্টিফেন বেননকে নিজের চিফ স্ট্র‌্যাটেজিস্ট হিসেবে বেছে নিয়েছেন ট্রাম্প। শীর্ষ কৌশলবিদ হিসেবে বেননকে বেছে নেয়ায় অনেকেই ট্রাম্পের সমালোচনা করেছেন। তাদের শঙ্কা, এই পদক্ষেপের মাধ্যমে যুক্তরাষ্ট্রের শ্বেত জাতীয়তাবাদী আন্দোলন হোয়াইট হাউসের শীর্ষ পর্যায়ে পৌঁছে যেতে পারে।
লস অ্যাঞ্জেলস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্টের হিসাব মতে, ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করার জন্য শহরটির প্রায় চার হাজার শিক্ষার্থী ক্লাশ থেকে বের হয়ে যায়। ট্রাম্প যুক্তরাষ্ট্র থেকে অবৈধ অভিবাসীদের তাড়ানো এবং যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর সীমান্ত দেয়াল তোলার প্রতিশ্রুতি দিয়েছেন। সিয়াটলের পাবলিক স্কুলগুলোর কর্মকর্তারা জানিয়েছেন, ২০টি হাইস্কুল ও মাধ্যমিক স্কুলের প্রায় পাঁচ হাজার শিক্ষার্থী ক্লাশ ছেড়ে গিয়ে বিক্ষোভে সামিল হয়। এই সংখ্যা শহরটির মোট শিক্ষার্থীর ১০ শতাংশ বলে জানিয়েছেন স্কুল বিষয়ক মুখপাত্র লুক ডুয়েসি। পোর্টল্যান্ড, ওরেগন, মন্টগমারি কাউন্টি, মেরিল্যান্ড এবং স্যান ফ্রান্সিস বে এরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, শত শত তরুণ প্রতিবাদ মিছিলে যোগ দিয়েছে। বিশ্বকে হতবাক করে গত ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে হারিয়ে দেন রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প, যাকে ভোটের প্রচারের সময় নানা মন্তব্যের কারণে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। তার এই জয়ে হতাশ হয়ে পড়েছেন যুক্তরাষ্ট্রের অনেকে। নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকেই নিউ ইয়র্ক থেকে লস অ্যাঞ্জেলস, যুক্তরাষ্ট্রে পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত বিক্ষোভ ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রে কোনো নির্বাচনের ফলাফলে এ রকম বিক্ষোভকে নজিরবিহীন বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। যদিও সমর্থকদের একতা আর ফলাফল মেনে নেয়ার আহ্বান জানিয়েছেন ডেমোক্রেট থেকে পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটন এবং প্রেসিডেন্ট বারাক ওবামা। বিভিন্ন শহরের বাসিন্দাই তাদের ক্ষুব্ধ মনোভাব প্রদর্শন করেছেন। কয়েক হাজার মানুষ নিউইয়র্কে ট্রাম্প টাওয়ারের সামনে অবস্থান নিয়ে অভিবাসন বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের নীতির বিরোধিতা করছেন।
হাজার হাজার নাগরিক রাস্তায় নেমে ট্রাম্প বিরোধী বিক্ষোভ প্রদর্শন করেছেন। তারা বলছেন, ট্রাম্প অবৈধভাবে প্রেসিডেন্ট হয়েছেন আমরা তাকে মানি না। মার্কিন যুক্তরাষ্ট্রে নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পদত্যাগের দাবি জানাতে নিউইয়র্কের ম্যানহাটনের ট্রাম্প টাওয়ারে ঢুকে পড়েছিলেন আমেরিকার খ্যাতনামা চিত্র নির্মাতা মাইকেল মুর। ভবনের বিখ্যাত বিদ্যুৎ-সিঁড়িতে করে চার তলা পর্যন্ত যেতে সক্ষম হলেও সিক্রেট সার্ভিসের সদস্যদের বাধার মুখে ট্রাম্পের দফতর পর্যন্ত যেতে পারেননি তিনি। আটকে দেয়ার পর সেখানে তিনি ট্রাম্পের জন্য একটি বার্তা রেখে আসেন। তাতে লেখা ছিল মি ট্রাম্প আমি এখানে এসেছিলাম। আমি আপনার সঙ্গে কথা বলতে চাই। ভবন থেকে বের হয়ে ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেন তিনি। ভবন এলাকায় হাজার হাজার মানুষ ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ করছিল। সেখান থেকে দেয়া টুইট বার্তায় তিনি বলেন, ভবনের বাইরে ট্রাম্পের ইস্তফার দাবিতে হাজার হাজার বিক্ষোভকারী মার্কিন ভোটারদের সঙ্গে যোগ দিয়েছেন তিনি। বিক্ষোভকারীদের সংখ্যা লাখো হতে পারে বলেও মনে করেন তিনি। বার্তায় তিনি আরো বলেন, ট্রাম্প তুলামূলকভাবে কম ভোট পেয়েছে। বিবিসি, রয়টার্স, সিএনএন, গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন