শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নতুন ফ্র্যাঞ্চাইজি লিগ আনছে দ.আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

প্রথমবারের চেষ্টা ব্যর্থ হলেও দমে যায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। নতুন করে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিয়েছে তারা। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিএসএ জানায়, আগামী বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরের পরপরই মাঠে গড়াবে প্রতিযোগিতাটির উদ্বোধনী আসর। টুর্নামেন্টের কোনো নাম অবশ্য এখনও ঠিক করা হয়নি।
নতুন এই ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনে সিএসএ-এর সঙ্গী সুপারস্পোর্ট। টুর্নামেন্টের পরবর্তী আসরগুলোর জন্য জানুয়ারি মাসকেই ‘উইন্ডো’ হিসেবে ধরা হয়েছে। ব্যক্তি মালিকানাধীন ৬টি দল নিয়ে আয়োজিত হবে এই টুর্নামেন্ট। রাউন্ড-রবিন পর্বে দলগুলো পরস্পরের বিপক্ষে দুইবার করে খেলবে। পয়েন্ট টেবিলের শীর্ষ তিন দল জায়গা করে নেবে প্লে-অফে। তিন থেকে চার সপ্তাহের এই প্রতিযোগিতায় ম্যাচ হবে মোট ৩৩টি।
দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের পাশাপাশি বিদেশি ক্রিকেটাররাও খেলবেন এই টুর্নামেন্টে। প্রতি দল একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি রাখতে পারবে। নিলামের মাধ্যমে দল সাজাতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোর। নিলামের সময় নিয়ে এখনও কিছু জানায়নি দক্ষিণ আফ্রিকার বোর্ড। সিএসএ ও সুপারস্পোর্ট নতুন একটি প্রতিষ্ঠান গঠন করবে, যারা পরিচালনা করবে টুর্নামেন্টটি।
এর আগেও ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের চেষ্টা করেছিল দক্ষিণ আফ্রিকা। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স লিগের পর অনেক ধুমধামের সঙ্গে গ্লোবাল টি-টোয়েন্টি লিগ চালু করেছিল। ৮ দল নিয়ে ওই বছরের নভেম্বরে মাঠে গড়ানোর কথা ছিল প্রতিযোগিতাটি। কিন্তু সম্প্রচারের জন্য স্থিতিশীল চুক্তি করতে না পারায় শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় টুর্নামেন্টটি। গ্লোবাল টি-টোয়েন্টি লিগের জায়গায় পরে ২০১৮ সালের জুনে চালু করা হয় এমজানসি সুপার লিগ। যার ম্যাচগুলো ফ্রি সম্প্রচার করে সিএসএ-এর সঙ্গে চুক্তিবদ্ধ দক্ষিণ আফ্রিকা ব্রডকাস্টিং কর্পোরেশন।
দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটের কাঠামো পরিবর্তনের পাশাপাশি কোভিড-১৯ এর প্রকোপের কারণে দুই আসর পর আর মাঠে গড়ায়নি এমজানসি সুপার লিগ। সবশেষ আসরটি হয় ২০১৯ সালে। এব নতুন ফ্র্যাঞ্চাইজি লিগটি নিয়ে বেশ আশাবাদী দক্ষিণ আফ্রিকার বোর্ড। তারা জানিয়েছে, এরই মধ্যে স্থানীয় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীরা সাড়া দিতে শুরু করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন