বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ভারতে টেসলার বৈদ্যুতিক চার চাকার গাড়ি উৎপাদনে ইলন মাস্ককে অনুরোধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১:৫২ পিএম

উচ্চ-ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক চার চাকার গাড়ি নিয়ে আসা শীর্ষস্থানীয় কোম্পানী টেসলা গত এক দশকে চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার। টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ককে ভারতে বৈদ্যুতিক চার চাকার ওই গাড়ি তৈরির অনুরোধ করে মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি বলেছেন যে, দেশের স্বয়ংচালিত যন্ত্রাংশ শিল্প এবং বাজারের প্রতিযোগিতা নিশ্চিত করবে যে, এটি এলন মাস্ক এবং ভারত উভয়ের জন্যই হবে জয়-জয়কার।–বিজনেস স্ট্যান্ডার্ড

মন্ত্রী বলেন, ভারতে বৈদ্যুতিক চার চাকার গাড়ির একটি বিশাল বাজার রয়েছে। সুতরাং এটি উভয়ের (মাস্ক এবং ভারত) জন্য জয়-জয় পরিস্থিতি। গডকরি বলেন,সমস্ত স্বয়ংচালিত যন্ত্রাংশ প্রস্তুতকারক দেশ হিসেবে এটি মাস্কের জন্য 'ভাল লাভ' এবং ভারতের জন্য 'ভাল অর্থনীতি' হবে। পররাষ্ট্রমন্ত্রী রাইসিনা সংলাপে তার বক্তৃতায় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী কীভাবে উচ্চ-ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক ফোর-হুইলার নিয়ে আসছেন, তা বুঝাতে গিয়ে বলেন, নতুন গাড়ির দ্রুত ক্রমবর্ধমান চাহিদা রয়েছে। টেসলা গত এক দশকে চ্যাম্পিয়ন হওয়ার দাবি করছে।

মন্ত্রী বলেন, ইলন মাস্ক যদি ভারতে টেসলা তৈরি করতে প্রস্তুত থাকে, তাহলে কোনো সমস্যা নেই। আমরা দক্ষতা এবং প্রযুক্তি পেয়েছি- বিক্রেতা আছে এবং এটি ভারতে উৎপাদন খরচও কমাতে পারে। ভারত একটি বিশাল বাজার,এখান থেকে তৈরি টেসলা গাড়ি এমনকি রপ্তানিও করা যেতে পারে। আমাদের বন্দর আছে। বিষয়টি গত বছর টুইটারে প্রকাশিত হয়েছিল, যখন মাস্ক বলেছিলেন যে, ভারতে উচ্চ আমদানি শুল্ক অটোমেকারকে ভারতীয় বাজারে প্রবেশ করা থেকে বিরত করছে। ভারতে তার পণ্য চালু করতে কোম্পানির পরিকল্পনা নিয়ে একটি টুইটের প্রতিক্রিয়ায় মাস্ক টুইট করেছিলেন:এখনও সরকারের সাথে অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে কাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন