বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:০৩ এএম

৪ ক্যাডেটের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : কানাডার অন্টারিও প্রদেশে একটি মিলিটারি কলেজে এক দুর্ঘটনায় চার সামরিক ক্যাডেটের মৃত্যু হয়েছে। কানাডার জাতীয় প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, শুক্রবার ভোররাতে (স্থানীয় সময়) কিংস্টন রয়েল মিলিটারি কলেজ ক্যাম্পাসে ওই ক্যাডেটদের বহনকারী গাড়িটি পানিতে পড়ে যায়। কানাডিয়ান ফোর্সেস ন্যাশনাল ইনভেস্টিগেশন সার্ভিস ঘটনাটি তদন্ত করে দেখছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। কলেজের কমোডোর জোজে কুর্তজ বলেছেন, “কানাডার রয়েল মিলিটারি কলেজের চতুর্থ বর্ষের চার ক্যাডেট একটি গাড়িতে ছিল। ক্যাম্পাসের ফ্রেডরিক পয়েন্টে তাদের বহনকারী গাড়িটি পানিতে পড়ে গেলে চার জনেরই মৃত্যু হয়।” গার্ডিয়ান।


মাস্কে ইতালি
ইনকিলাব ডেস্ক : করোনার সংক্রমণ বাড়ায় মাস্কের বাধ্যতামূলক ব্যবহারে ফিরে গেছে ইতালি। আগামী ১৫ জুন পর্যন্ত দেশটির গণপরিবহন ও কিছু অভ্যন্তরীণ ভেন্যুতে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য জানিয়েছেন। স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা বলেছেন, সিনেমা হল, থিয়েটার, অভ্যন্তরীণ অনুষ্ঠানে এবং হাসপাতালে প্রবেশের জন্য এখনও মাস্কের প্রয়োজন হবে। সরকার অবশিষ্ট বিধিনিষেধ প্রত্যাহারে সতর্ক থাকতে চায়। তিনি বলেছেন, ‘আমরা অন্তত ১৫ জুন পর্যন্ত কিছু বিধিনিষেধ রাখার সিদ্ধান্ত নিয়েছি, আমি বিশ্বাস করি যে সতর্কতার উপাদান হিসেবে এগুলো প্রয়োজনীয়।’ রয়টার্স।


নাক না গলায়
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের শীর্ষ নেতা হেবাতুল্লাহ আখুন্দজাদা তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি শুক্রবার আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে দেয়া এক বাণীতে এ আহ্বান জানান। তালেবান ২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে এবং ওই মাসেরই শেষদিকে দখলদার মার্কিন সেনারা চরম পরাজয় মেনে নিয়ে আফগানিস্তান ত্যাগ করতে বাধ্য হয়। আখুন্দজাদা তার ঈদ বাণীতে বলেন, দোহায় আমেরিকার সঙ্গে তালেবানের যে চুক্তি হয়েছে তাতে আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি দিয়েছে ওয়াশিংটন। টোলো নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps