বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

উত্তর চট্টগ্রামের বৃহৎ ঈদগাহ হচ্ছে ফটিকছড়ির শাহনগরে

সৈয়দ জাহেদুল্লাহ কুরাইশী, ফটিকছড়ি (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১ মে, ২০২২, ১২:০২ এএম

উত্তর চট্টগ্রামের সর্ববৃহৎ ঈদগাহ তৈরি হচ্ছে ফটিকছড়ির লেলাং ইউপির ‘শাহনগরে’। এলাকাবাসীর আর্থিক সহযোগীতায় ২ একর ৩২ শতক জায়গার উপর নির্মাণাধীন এ ঈদগাহে এক সাথে ৩০ হাজার মুসল্লী নামাজ আদায় করতে পারবে বলে জানা গেছে।

জমি ক্রয়, মাঠ ভরাট, মেঝে তৈরি, সীমানা প্রাচীর নির্মাণসহ সব কিছু মিলিয়ে এতে খরচ হবে প্রায় তিন কোটি টাকা। প্রতিদিন আশপাশের এলাকা থেকে শত শত মানুষ বৃহৎ এ ঈদগাহটি এক নজর দেখতে ছুটে আসছেন ‘শাহনগর’ গ্রামে।
সরেজমিনে দেখা যায়, ফটিকছড়ির লেলাং ইউনিয়ন পরিষদ ভবনের সম্মুখে শাহনগর-সন্যাসীরহাট সড়কের পাশে বিভিন্ন গাছ বাগানের ছায়া ঘেরা বিশাল এলাকা জুড়ে তৈরি হচ্ছে এ ঈদগাহটি। ইতোমধ্যে মোট জমির ৮০% মাঠ ভরাট করা হয়েছে। ক’দিন পরেই ঈদুল ফিতরের নামাজ আদায়ের টার্গেট নিয়ে মেঝে ও সীমানা প্রাচীরের কাজ চলছে দ্রুত গতিতে। মুসল্লিদের ওজু’র সুবিধার্থে ঈদগাহর উত্তর ও পূর্ব সীমান্তে দু’টি গভীর নলকূপ স্থাপন করা হয়েছে। পয়ঃনিস্কাশনের জন্য আপাতত ইউপি ভবনের বাথরুম ব্যবহার করা যাবে। বৃহৎ এ কর্মযজ্ঞটির সমন্বয়কের দায়িত্ব পালন করছেন প্রধান উদ্যোক্তা স্থানীয় ইউপি চেয়ারম্যান সরোয়ার উদ্দীন চৌধুরী শাহীন।
এ বিষয়ে তিনি বলেন, বড় পরিসরে নামাজ আদায় করলে একে অপরের প্রতি ভ্রাতৃত্ববোধ বাড়ে। সে হিসেবে এলাকাবাসীর দীর্ঘদিনের স্বপ্ন ছিল একটি বড় আকারের ঈদগাহ তৈরি করার। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সেই লালিত স্বপ্ন পূরণ হতে চলেছে। তিনি আরো বলেন, এ ঈদগাহ শুধুমাত্র ফটিকছড়ির নয়। পুরো উত্তর চট্টগ্রামে বৃহৎ ঈদগাহ ময়দান। এটি আমাদের জন্য গৌরবের বিষয়। ভবিষ্যতে শাহনগর কেন্দ্রীয় ঈদগাহ পশ্চিমে আরো সম্প্রসারণ করা হবে। তারপরই দৃষ্টিনন্দন স্থাপত্য শৈলীর ডিজাইনে ঈদগাহ সীমানা প্রাচীর, অজুখানা, বাথরুম, পার্কিং, লাইটিং, সামিয়ানা টানানোর স্থায়ী ব্যবস্থা নিশ্চিত করা হবে।
চেয়ারম্যান সরোয়ার উদ্দিন চৌধুরী শাহীন আরো জানান, শত বছর ধরে এ ঈদগাহে ইমামতি করে আসছেন দেশের অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ‘জামিয়া আজিজুল উলুম বাবুনগর’র প্রতিষ্ঠাতা মুহতামিম আল্লামা শাহ মুহাম্মদ হারুন বাবুনগরী (রহ.) এবং বর্তমান মুহতামিম ও হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ মুহাম্মদ মুহিব্বুল্লাহ বাবুনগরী। এবারও ৮৮ বছর বয়সী আল্লামা শাহ মুহাম্মদ মুহিব্বুল্লাহ বাবুনগরী নতুন ভাবে সম্প্রসারিত হওয়া উত্তর চট্টগ্রামের সর্ববৃহৎ এ ঈদ জামাতের ইমামতি করবেন- ইনশাআল্লাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন