বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সকল ফিচার

বাসনপত্র থেকে দুর্গন্ধ দূর করার উপায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১১:৪২ পিএম

প্রতিদিনের খাবার রান্না ও খাওয়ার কাজে ব্যবহার হয় নানা ধরনের বাসনপত্র। যেহেতু বিভিন্ন ধরনের খাবার তৈরি ও খাওয়া হয় তাই বাসনপত্র ধোওয়ার পরেও অনেক সময় এতে কটু গন্ধ লেগে থাকে। বিশেষ করে মাছ, পেঁয়াজ, ডিম ইত্যাদি খাবারের ক্ষেত্রে গন্ধটা বেশি থেকে যাওয়ার সম্ভাবনা থাকে। বাসনপত্র থেকে এই দুর্গন্ধ দূর করতে কী করবেন? চলুন জেনে নেওয়া যাক-

বেসনের ব্যবহার

স্টিলের গ্লাস বা অন্যান্য বাসন থেকে কটু গন্ধ দূর করতে ব্যবহার করুন বেসন। প্রথমে বাসনগুলো অল্প পানিতে ভিজিয়ে নিন। এরপর সেটির গায়ে বেসন মাখিয়ে রাখুন। এভাবে রেখে দিন অন্তত পাঁচ মিনিট। এরপর ভালো করে ধুয়ে নিন। বাসনের গায়ে লেগে থাকা গন্ধ টেনে নেবে বেসন। এতে বাসনপত্র দ্রুতই দুর্গন্ধমুক্ত হবে।

বেকিং সোডার ব্যবহার

সবার রান্নাঘরেই কিন্তু এই জিনিস পাওয়া যাবে। বেকিং সোডা প্রয়োজন হয় নানা ধরনের খাবার তৈরির কাজে। বিশেষ করে কেক জাতীয় খাবার তৈরিতে এটি প্রয়োজন হয়। তবে এটি কাজে লাগতে পারে বাসনপত্রের দুর্গন্ধ দূর করতে। একটি বড় পাত্রে কিছুটা বেকিং সোডা পানিতে মিশিয়ে নিন। এবার সেই পানিতে বাসনপত্রগুলো চুবিয়ে রাখুন। এরপর বাসন পরিষ্কারের সাবান দিয়ে ভালোভাবে মেজে নিন।

ভিনেগারের ব্যবহার

লেবুর রসের সঙ্গে ভিনেগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এরপর সেই মিশ্রণ বাসনপত্রের গায়ে লাগিয়ে রাখুন কিছু সময়ের জন্য। এরপর বাসন পরিষ্কারের সাবান দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এতে বাসনের গায়ের কটু গন্ধ দূর হয়ে সুন্দর গন্ধ আসবে।

কফির ব্যবহার

কফি খেতে ভালোবাসেন নিশ্চয়ই? এই কফির গুঁড়া কিন্তু কাজে লাগাতে পারেন বাসন পরিষ্কারের ক্ষেত্রেও। কফির গুঁড়া পানিতে মিশিয়ে বাসনের উপর ছড়িয়ে দিন। এরপর ভালো করে ঘষে নিন। মাজা হয়ে গেলে ঠান্ডা ও পরিষ্কার পানিতে ধুয়ে নিন। এতে বাসন চকচকে হবে, সেইসঙ্গে দূর হবে দুর্গন্ধও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন