বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

গরমজীবনে স্বস্তির বৃষ্টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২২, ৯:২১ এএম

দুই সপ্তাহ আগে সর্বশেষ বৃষ্টি ঝরেছিল ঢাকায়। এরপর থেকেই শুরু হয় তাপদাহ। গরমের তীব্রতা বাড়ায় নগরবাসীর মধ্যে দেখা যায় চরম অস্বস্তি। ভ্যাপসা গরমে সেদ্ধ নগরবাসী আকাশপানে তাকিয়ে ছিল বৃষ্টির জন্য। অবশেষে ঈদের আগের দিন শেষরাতে অপেক্ষার অবসান হলো। রাজধানীর বুকে নেমে আসে স্বস্তির বৃষ্টি। সেই বৃষ্টিতে প্রশান্তি আসে গরমে হাঁপিয়ে ওঠা নাগরবাসীর মধ্যে।

শেষরাতে সেহরি খাওয়ার সময় ঢাকার আকাশ অভিমানী হতে শুরু করে। মাঝে মাঝে বজ্রের ধ্বনি বৃষ্টি আসার খবর জানান দিচ্ছিল। আবশেষে রাত সাড়ে তিনটার দিকে শুরু হয় ঝড়। একটু পরই বজ্রসহ বৃষ্টি শুরু হয়। কিছু সময় চলার পর ঝড় থেমে গেলেও গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছিল। সকাল সাতটার কিছু আগে বৃষ্টি থেমে গেলেও এখনো রাজধানীর অনেক স্থানে আকাশ মেঘে ঢেকে আছে। বৃষ্টি শুরুর পর রাজধানীতে কিছুটা শীতল আবহাওয়া বিরাজ করছে।

সোমবার সকাল ৯টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, ঢাকা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নাদির ২ মে, ২০২২, ১১:০৮ এএম says : 0
কয়েকদিন ধরে প্রচণ্ড গরমে আমাদের নাভিশ্বাস হয়ে গেছে, রাতের বৃষ্টি হওয়াকে সবার জন্যই ভালো হয়েছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন