শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ঈদে অবশেষে প্রশান্তির বৃষ্টিপাত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ মে, ২০২২, ২:৩২ পিএম

অবশেষে পবিত্র ঈদুল ফিতরের দিনটিতে আজ মঙ্গলবার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহীসহ দেশের অনেক জায়গায় বৃষ্টিপাত হচ্ছে। অপার স্বস্তি ও প্রশান্তি এনে দিয়েছে হিমেল হাওয়ার সাথে বহু প্রত্যাশিত এই বৃষ্টি। বর্ষণে কাটতে শুরু করেছে বৈশাখের অসহ্য ভ্যাপসা গরম। সেই সাথে কড়কড়ে শব্দে বজ্রপাত এবং শিলাবৃষ্টি, কালবৈশাখী ঝড়ের ঘনঘটা তৈরি হয়েছে দেশের অনেক জায়গায়।
বৈশাখী তাপপ্রবাহের মধ্যেই স্বস্তির বর্ষণকে স্বাগত জানাচ্ছেন খরার দহনে দগ্ধ, অতিষ্ঠ শহর-নগরবাসী, গ্রাম-জনপদের মানুষও। অনেকেই সড়ক, রাস্তাঘাটে বের হয়ে গা ভেজাতে দেখা গেছে বৃষ্টির সুশীতল পানিতে।
আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, এই বৃষ্টির ধারা অব্যাহত থাকবে। কমছে তাপমাত্রা স্থানভেদে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। পশ্চিমা লঘুচাপের প্রভাবে এ বৃষ্টিপাত হচ্ছে। পশ্চিমা লঘুচাপের একটি বাড়তি অংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।
আজ সকাল পৌনে ৯টার দিকে রাজধানীসহ বৃহত্তর ঢাকার অনেক এলাকায় হঠাৎ আকাশ ঘনকালো মেঘে ছেয়ে গিয়ে দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথেই শুরু হয় স্বস্তির বর্ষণ। প্রায় আধাঘন্টা ঝুম বৃষ্টি নামে অনেক জায়গায় সড়ক, রাস্তাঘাটে পানি জমে গেছে।
এদিকে বন্দরনগরী চট্টগ্রামে বেলা একটার দিকে হঠাৎ আকাশ কালো করে ঘন ঘন বজ্রপাতের সাথে দমকা হাওয়া ও কালবৈশাখী ঝড় এবং সেই সঙ্গে বৃষ্টিপাত শুরু হয়। প্রায় ১৫ থেকে ২০ মিনিট প্রবল বৃষ্টি হয়। এরপর বৃষ্টিপাতের মাত্রা ক্রমেই কমে আসে। তবে ক্ষণিকের বৃষ্টিতে গা-জ¦লা গরমের আপাতত অবসান হয়। জনজীবনে আসে প্রশান্তির আমেজ। চট্টগ্রাম নগরের বিভিন্ন সড়কে পানি জমে যায়।
চৈত্র মাস থেকেই টানা তাপপ্রবাহে কাহিল মানুষ অনেকেই মৌসুমী রোগব্যাধিতে অসুস্থ হয়ে পড়েন। ধর্মপ্রাণ মুসল্লিরা মসজিদে মসজিদে আল্লাহর দরবারে আকুল ফরিয়াদ করেন শান্তি-স্বস্তির বৃষ্টির প্রত্যাশায়। আজ অনেক স্থানে ঈদের নামাজ শেষে মোনাজাত করা হয় বৃষ্টির জন্য। অবশেষে এলো স্বস্তির বর্ষণ।
এদিকে আবহাওয়া বিভাগ আগামীকাল বুধবার পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানায়, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps