বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

প্রবাস জীবন

যুক্তরাষ্ট্রে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত

যুক্তরাষ্ট্র থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ৯:৫২ এএম

যুক্তরাষ্ট্রে ব্যাপক উৎসাহ উদ্দীপনায় উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনা শেষে গত ২ মে সোমবার মুসলিম সম্প্রদায়ের সবচাইতে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়। মসজিদে মসজিদে ঈদ জামাতে নেমেছিল মানুষের ঢল। বিরূপ আবহাওয়ার কারণে খোলা মাঠে কোন জামাত অনুষ্ঠিত হয়নি। তবে বৃষ্টি থাকায় ঈদ জামাত খোলা মাঠে করা সম্ভব না হলেও জামাতের প্রস্ততি লগ্নে বৃষ্টি থেমে গেলে মসজিদের পার্শ্ববর্তী স্থান ও রাস্তাতে মুসল্লিরা নামাজ আদায় করেন। নামাজে করোনাভাইরাসে থেকে পুরোপুরি মুক্তি, মুসলিম উম্মাসহ বিশ্ব মানবতার কল্যাণ কামনায় বিশেষ দোয়া করা হয়।

নিউইয়র্কের জ্যাকসন হাইটস মোহাম্মদী সেন্টার, জ্যাকসন হাইটস ইসলামিক সেন্টার, উডসাইডের মাদানী জামে মসজিদ, বায়তুল আতিক ইসলামিক সেন্টার, মসজিদ ফাতিমা, ইষ্টএলমাষ্টের আবু হুরায়রা জামে মসজিদ, আল আরাফা ইসলামিক সেন্টার, মসজিদ মিশন সেন্টার, আমেরিকান মুসলিম সেন্টার, দারুস সালাম মসজিদ, বায়তুল জান্নাহ মসজিদ, আল আমিন জামে মসজিদ, ইষ্ট এলমহার্ষ্ট জামে মসজিদ এন্ড মুসলিম সেন্টার, বায়তুল ইসলাম মসজিদ এন্ড কমিউনিটি সেন্টার ইনক, ম্যানহাটানের মদিনা মসজিদ, এস্টোরিয়ার শাহজালাল জামে মসজিদ, গাওসিয়া মসজিদ, ব্রুকলীনের বাংলাদেশ মুসলিম সেন্টার, ব্রঙ্কসের পার্কচেষ্টার ইসলামিক সেন্টার, ব্রঙ্কস মুসলিম সেন্টার, ব্রঙ্কস ইসলামিক কালচারাল সেন্টার মসজিদ বিলাল, শাহ জালাল দারুস সুন্নাহ জামে মসজিদ, বাইতুল মামুর জামে মসজিদ, ওজন পার্কের আল আমান মসজিদ, বাফেলো মুসলিম সেন্টার (বিএমসি) সহ প্রভৃতি মসজিদ ও ইসলামিক সেন্টাওে ঈদের বড় বড় জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

ভিন্ন ভিন্ন সূত্রমতে, নিউইয়র্ক সহ যুক্তরাষ্ট্রে প্রতিটি মসজিদের ভেতরে দুয়ের অধিক জামাত অনুষ্ঠিত হয়। সিটির অন্যতম বৃহৎ ধর্মীয় প্রতিষ্ঠান জামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে এবার ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হয়। প্রতিকূল আবহাওয়ার কারণে জ্যামাইকা মুসলিম সেন্টারের মূল ভবনে সকাল ৮টা, ৯টা ও ১০ টায় ৩টি জামাত অনুষ্ঠিত হয় । সকল জামাতেই মহিলাদের জন্য নামাজের ব্যবস্থা ছিল।
জ্যামাইকা মুসলিম সেন্টারের ঈদ জামাতে মূলধারার নেতৃবৃন্দ, নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল ড. মো. মুনিরুল ইসলাম সহ কমিউনিটির বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন। নতুন প্রজন্মের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত। নামাজে ইমামতি করেন জেএমসি’র ইমাম ও খতিব মওলানা মির্জা আবু জাফর বেগ এবং খুৎবা পাঠ করেন ইমাম শামসে আলী।

ব্রঙ্কসে বাংলাবাজার জামে মসজিদে সকাল ৮টা, সকাল ৮:৪৫ মি. এবং সকাল সাড়ে ৯টায় ৩টি জামায়াত অনুষ্ঠিত হয়। প্রথম জামায়াতে ইমামতি করেন বাংলাবাজার জামে মসজিদের ইমাম ও খতীব মাওলানা আবুল কাশেম ইয়াহইয়া। দ্বিতীয় জামায়াতে ইমামতি করেন প্রিন্সিপাল মাওলানা একে আব্দুন নূর এবং তৃতীয় জামায়াতে ইমামতি করেন হাফিজ বদরুল আলম।

এদিকে, ঈদ উপলক্ষে প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী এন্থনী এক বিবৃতিতে মুসলিম আমেরিকানসহ সারাবিশ্বের মুসলমানদের ‘ঈদ মুবারক’ জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী এন্টনী ব্লিঙ্কেন সোমবার প্রদত্ত এক বিবৃতিতে বলেছেন, এ মাসের শেষার্ধে স্টেট ডিপার্টমেন্টে ঈদ-উৎসবের আয়োজন করা হবে। সেখানে মুসলিম দেশসমূহের সকল কূটনীতিক ছাড়াও মুসলিম আমেরিকানদের প্রতিনিধিত্বকারি বিশিষ্টজনরাও থাকবেন। উল্লেখ্য, ঈদের দিনই হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেনের উদ্যোগে অনুষ্ঠিত হয় ঈদ-উৎসব।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন