রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে ভারী বৃষ্টি-বন্যায় নিহত ২২

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ২:৪৯ পিএম

আফগানিস্তানে ভারী বৃষ্টি ও বন্যায় অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া শত শত বাড়িঘর ধ্বংস এবং আবাদি জমির ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা যায়। বৃহস্পতিবার (৫ মে) দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা এক কর্মকর্তা অতিরিক্ত বৃষ্টিপাত ও বন্যায় প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির তথ্যটি জানিয়েছেন।
ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজ বলছে, প্রাকৃতিক এই দুর্যোগ মোকাবিলায় তালেবান নেতৃত্বাধীন সরকারকে রীতিমতো বেগ পোহাতে হচ্ছে। দেশটির এক-তৃতীয়াংশের অধিক প্রদেশ এরই মধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই কর্মকর্তা বলেন, সরকার সহায়তার জন্য আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলোর কাছে যাবে।
দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যোগাযোগ ও তথ্য বিভাগের প্রধান হাসিবুল্লাহ শেখাইনি এরই মধ্যে বিষয়গুলো নিয়ে গণমাধ্যমের মুখোমুখি হয়েছেন। তিনি বলেছেন, ১২টি প্রদেশে বন্যা ও ঝড়ো বৃষ্টিতে অন্তত ২২ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। মাত্রাতিরিক্ত বৃষ্টিপাত এবং বন্যায় দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ফারিয়াব, বাদঘিস এবং উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশ সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।
বিশ্লেষকদের মতে, গেল কয়েক বছর যাবত প্রচণ্ড খরার মুখোমুখি হয়েছে আফগানিস্তান। জলবায়ু পরিবর্তনের ফলে দেশটির খরা পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠেছে। খরার কারণে পণ্যের উৎপাদন কমে যাওয়ায় দেশটিতে গুরুতর খাদ্য ঘাটতির আশঙ্কা বৃদ্ধি পেয়েছে।
গত বছরের আগস্ট মাসে তালেবান যোদ্ধারা ক্ষমতায় আসার পর কয়েক দশকের যুদ্ধে বিধ্বস্ত এই দেশটিতে বিদেশি সহায়তা বন্ধ এবং বিদেশি থাকা অর্থ জব্দ হয়ে যাওয়ায় চরম অর্থনৈতিক বিপর্যয়ের মুখোমুখি হয়েছে আফগানিস্তান। এমন সংকটে নতুন করে জ্বালানি জুগিয়েছে খরা, বন্যার মতো বড় বড় সব প্রাকৃতিক দুর্যোগ।
শেখানি বলেছেন, অতিরিক্ত বৃষ্টি ও বন্যায় পাঁচশ বাড়িঘর ধ্বংস, দুই হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত, তিনশ গবাদিপশুর মৃত্যু এবং প্রায় তিন হাজার একর জমির শস্যের ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকায় ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস সহায়তা করছে এবং সরকারি কর্মকর্তারা অন্যান্য আন্তর্জাতিক দাতব্য সংস্থার কাছে সহায়তা চাইবেন। সূত্র : রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps