রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরাকে ভয়াবহ ধুলিঝড় : নিহত ১, হাসপাতালে ভর্তি ৫ হাজার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৯:২৭ এএম

মধ্যপ্রাচ্যের দেশ ইরাকের ১৮টি প্রদেশের ৬টিতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ব্যাপক ধুলিঝড়। ঝড়ের কবলে পড়ে ইতোমধ্যে একজনের প্রাণ গেছে, এবং অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও প্রায় ৫ হাজার মানুষ।

যারা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের সবাই শ্বাসতন্ত্রের সমস্যায় ভুগছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজ।
ইরাকের একাধিক সংবাদমাধ্যম ও রাষ্ট্রায়ত্ব বার্তাসংস্থা আইএনএ নিউজ এজেন্সির বরাত দিয়ে আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আল আনবারে ধুলিঝড়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন সর্বোচ্চ সংখ্যক রোগী— ৭ শতাধিক। এই রোগীদের প্রত্যেকেই শ্বাসতন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন বলে আইএনএকে জানিয়েছেন প্রাদেশিক স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তা আনাস কায়েস।
এছাড়া ইরাকের কেন্দ্রীয় প্রদেশ সালাহেদ্দিনে ৩০০ জন, দিওয়ানিয়া প্রদেশে ১০০ ও দক্ষিণাঞ্চলীয় প্রদশে নাজাফে আরও ২০০ জন ধুলিঝড়ের কারণে শ্বাসতন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

আল আনবার ও কিরকুক প্রদেশের সরকারী কর্তৃপক্ষ জনগণকে ঝড় থামার আগ পর্যন্ত ঘরের বাইরে বের না হওয়ার আহ্বান জানিয়েছেন।
গত এপ্রিলের শুরু থেকে এ পর্যন্ত ১ মাসে ইরাকের বিভিন্ন অঞ্চলে ৭ টি ধুলিঝড় আঘাত হেনেছে। আন্তর্জাতিক জলবায়ুবিদরা জানিয়েছেন, বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের কারণে যেসব দেশ সরাসরি ক্ষতির শিকার হচ্ছে, ইরাক তাদের মধ্যে অন্যতম।

গত কয়েকবছর ধরেই বৃষ্টিপাত কম হচ্ছে ইরাকে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। গত বছর নভেম্বরে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন বছরসমূহে যদি বৃষ্টিপাতের পরিমাণ না বাড়ে, সেক্ষেত্রে ২০৫০ সালের মধ্যে ২০ শতাংশ পানির উৎস হারিয়ে যাবে ইরাক থেকে। সূত্র : আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps