রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে ভবন ধসে মৃত বেড়ে ৫৩

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১০:৩০ এএম

চীনের চাংশা নগরীতে একটি বহুতল ভবন ধসে অন্তত ৫৩ জন নিহত হয়েছে বলে রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যমের খবরে বলা হয়েছে। গত সপ্তাহে ভবন ধসের এ ঘটনা ঘটে। তারপর থেকে কয়েক দিন ধরে চলা উদ্ধারকাজের পর আজ শুক্রবার সিসিটিভি নিহতের এ সংখ্যার কথা জানায়।

সিসিটিভির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২৯ এপ্রিল হুনান প্রদেশের আট তলা ওই ভবনটি ধসে পড়ে। উদ্ধারকারীরা ধ্বংসস্তূপ থেকে এ পর্যন্ত ১০ জনকে জীবিত অবস্থায় বের করে আনতে সক্ষম হয়েছেন। এদের মধ্যে একজনকে ঘটনার পাঁচ দিন ১১ ঘণ্টা পর উদ্ধার করা হয়।
কয়েকদিন ধরে ধ্বংসস্তূপ থেকে জীবিতদের টেনে আনা হয়েছে। ধসের ৫ দিন পর বৃহস্পতিবার মধ্যরাতের পরে ১০ তম এবং শেষটি বের করা হয়েছিল। হাসপাতালে চিকিৎসার পর বেঁচে যাওয়া সকলের অবস্থা ভালো।

গ্রেপ্তারকৃতদের মধ্যে ভবনের মালিক, নকশা ও নির্মাণের দায়িত্বে থাকা তিনজন এবং ভবনের চতুর্থ থেকে ষষ্ঠ তলায় একটি গেস্ট হাউসের জন্য মিথ্যা নিরাপত্তা চেক দেওয়ার অভিযোগে আরও পাঁচজন রয়েছেন। ভবনটিতে বাসস্থান, একটি ক্যাফে এবং একটি রেস্তোরাঁ রয়েছে।
উদ্ধারকারীরা অনুসন্ধান কুকুর, হ্যান্ড টুল, ড্রোন এবং ইলেকট্রনিক লাইফ ডিটেক্টর ব্যবহার করেছে।

সোমবার অষ্টম জীবিত ব্যক্তিকে উদ্ধারের একটি বিবরণে, রাষ্ট্রীয় মিডিয়া বলেছে যে উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের একটি অস্থির স্তূপের মুখোমুখি হয়েছিল যা ধ্বংস করার পরিবর্তে তাদের চিকিৎসা করা দরকার। উদ্ধারের আগে, তারা মেয়েটির সাথে কথা বলার জন্য ভিডিও সরঞ্জাম খাওয়াতে সক্ষম হয়েছিল এবং নির্ণয় করতে সক্ষম হয়েছিল যে তার একটি পা আটকে গেছে। তারা তাকে পান করার জন্য স্যালাইন দ্রবণও খাওয়ায়।
সাম্প্রতিক বছরগুলিতে স্ব-নির্মিত ভবনগুলির ধসের সংখ্যা বৃদ্ধির কারণে চীনা রাষ্ট্রপতি শি জিনপিংকে কাঠামোগত দুর্বলতাগুলি আবিষ্কার করতে আরও পরিদর্শনের আহ্বান জানানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps