বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ইলন মাস্ক নিজেই থাকবেন টুইটারের শীর্ষ পদে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১:৫০ পিএম

রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার কিনে নিয়েছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। গত মাসের শেষের দিকে টুইটারের পরিচালনা পর্ষদ ইলন মাস্কের ৪৪ বিলিয়ন ডলারের অধিগ্রহণ প্রস্তাব গ্রহণ করে।

এরপর থেকেই অনেকটা সারা বিশ্বের আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তি। তিনি আর কী কী করতে পারেন বা তার পরিকল্পনায় আর কী রয়েছে এসব নিয়েও রয়েছে জল্পনা। এরই মাঝে খবর বেরিয়েছে, সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারের শীর্ষ পদে নিজেই বসতে চলেছেন ইলন মাস্ক। শুক্রবার (৬ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, টুইটার কিনে নেওয়ার বিষয়টি চূড়ান্ত হওয়ার পর এখন প্রতিষ্ঠানটি মালিকানা বুঝে নেওয়ার অপেক্ষায় আছেন ইলন মাস্ক। মালিকানা বুঝে নেওয়ার পরই সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে ইলন মাস্ক বসবেন বলে আশা করা হচ্ছে।

বিষয়টির সঙ্গে সম্পর্কিত একটি সূত্র রয়টার্সকে বৃহস্পতিবার (৫ মে) এই তথ্য জানিয়েছে। তবে মাস্ক টুইটারের শীর্ষ এই পদে আসতে চলেছেন স্বল্পমেয়াদে।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক বর্তমানে মার্কিন ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন করছেন। এছাড়া দ্য বোরিং কোম্পানি এবং স্পেসএক্স নামে আরও দু’টি প্রতিষ্ঠানের প্রধান হিসেবেও দায়িত্ব সামলাচ্ছেন এই ধনকুবের।

এদিকে টুইটারের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্বপালন করছেন পরাগ আগরওয়াল। ২০২১ সালের নভেম্বরে মাইক্রোব্লগিং এই সাইট টুইটারের সিইও হিসেবে দায়িত্বে নেন ভারতীয় বংশোদ্ভূত এই কর্মকর্তা। এর আগে তিনি টুইটারের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) ছিলেন।

রয়টার্স বলছে, ইলন মাস্কের কাছে টুইটারের বিক্রয় সম্পন্ন না হওয়া পর্যন্ত পরাগ আগরওয়ালই সংস্থাটির সিইও হিসেবে কাজ চালিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে। তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে প্রথম জানায় যে, মাস্ক অন্তর্বর্তীকালীন সময়ের জন্য টুইটারের সিইও হওয়ার পরিকল্পনা করছেন।

অবশ্য ইলন মাস্কের অধীনে টুইটারের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগরওয়ালের চাকরি নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। সিইও পদ থেকে অপসারণ করা হলে পরাগ কত টাকা পেতে পারেন; সেটি নিয়েও শুরু হয়ে যায় আলোচনা।

এক্ষেত্রে গত ২৬ এপ্রিল গবেষণা সংস্থা ইকুইলার’র একটি হিসাবও সামনে এনেছিল রয়টার্স। গবেষণা সংস্থাটির হিসাব অনুযায়ী, টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সিইও’র পদ থেকে সরিয়ে দেওয়া হলে চুক্তি অনুযায়ী ৪২ মিলিয়ন মার্কিন ডলার পাবেন পরাগ আগরওয়াল। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩৬১ কোটি ৯৫ লাখ ৬০ হাজার টাকা।

মূলত ১২ মাসের মধ্যে সিইও’র পদ থেকে সরিয়ে দেওয়া হলে এই অর্থ পাবেন পরাগ। ইকুইলারের তথ্য অনুযায়ী, পরাগের এক বছরের বেতন এবং আনুষঙ্গিক অন্যান্য সুবিধা মিলিয়েই এই টাকা পাবেন তিনি। যদিও টুইটারের পক্ষ থেকে সেসময় এই বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন