বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইসলামী বিশ্ব

নয়া ভিডিওতে কাশ্মীর নিয়ে সরব আইমান আল-জাওয়াহিরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০১ এএম

তার মাথার দাম আড়াই কোটি মার্কিন ডলার। ৯/১১ পরবর্তী সময় থেকেই যাকে খুঁজে চলেছে আমেরিকা। বারবার রটেছে মৃত্যুর গুজব। কিন্তু গুজব উড়িয়ে ফিরেও আসতে দেখা গেছে এই জঙ্গি নেতাকে। এবার ফের ভিডিও বার্তা দিতে দেখা গেল আল-জাওয়াহিরিকে। সেখানে আল কায়দার ওই নেতাকে দাবি করতে দেখা গেল কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়াটা মুসলিমদের গালে চড় মারার শামিল।
আল কায়দা প্রকাশ করেছে ভিডিওটি। ৪৭ মিনিটের ওই ভিডিওয় কাশ্মীর নিয়ে রীতিমতো সোচ্চার হয়েছেন তিনি। উপত্যকার সঙ্গে তুলনা টানা হয়েছে প্যালেস্টাইনেরও। ভিডিওর শুরুতেই দেখা গেছে, কাশ্মীরের ভারতবিরোধী আন্দোলন ও পাথর ছোঁড়ার ফুটেজ। এ ধরনের ফুটেজের পরে বেশ কয়েকবার দেখা গেছে জাওয়াহিরির মুখ।
জাওয়াহিরিকে ভিডিওয় বলতে শোনা গেছে, যখন ভারতের হিন্দু সরকার কাশ্মীর দখলের কুখ্যাত সিদ্ধান্ত নিয়েছিল, সেটা ছিল মুসলিমদের জমির সরকারের মুখের উপরে চড়। কাশ্মীর নিয়ে এ ধরনের প্রচার সম্প্রতি বারবার চালাতে দেখা গিয়েছে আল কায়দাকে। ২০১৭ সালে আল কায়দা ঘোষণা করেছিল তারা কাশ্মীরে তাদের দলের একটি শাখা খুলতে চলেছে।
উল্লেখ্য, আফগানিস্তানে তালিবানের প্রত্যাবর্তনের পরই জাওয়াহিরিরও প্রত্যাবর্তন। সেই সময়ই ৯/১১ হামলা নিয়ে খোঁচা মারতে দেখা গেছিল বর্ষীয়ান জঙ্গি নেতাকে। জাওয়াহিরি বলেছিলেন, ২০ বছরের যুদ্ধশেষে আমেরিকা চূর্ণবিচূর্ণ হয়ে আফগানিস্তান থেকে চলে গেছে। সেই সঙ্গে ৯/১১ হামলার প্রসঙ্গে জাওয়াহিরি বলে, মুজাহিদিন যোদ্ধারা যেভাবে আমেরিকার ‘হৃদয়ে’ আঘাত করেছিল, তেমন আঘাত আমেরিকা আগে কখনও পায়নি। সূত্র : ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps