শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৫ হাজার জেলে পরিবারকে দেওয়া হবে ভিজিএফের চাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ১২:০০ এএম

দেশের বৃহৎ কৃত্রিম জলাধার কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ শিকারে নিষেধাজ্ঞা ১ মে থেকে কার্যকর হয়েছে। ৩১ জুলাই পর্যন্ত তিন মাস সব ধরনের মাছ ধরা, বাজারজাত ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই সময়ে পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়ির প্রায় ২৫ হাজার জেলে পরিবারকে ভিজিএফ কর্মসূটির আওতায় এক হাজার মেট্রিক টন চাল দেওয়া হবে। প্রতি পরিবার দুই বারে মাসিক ২০ কেজি হিসেবে ৪০ কেজি করে চাল পাবে।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরে কাপ্তাই হ্রদে মৎস্য আহরণ বন্ধকালীন মানবিক সহায়তা কর্মসূচির আওতায় হ্রদ তীরবর্তী রাঙামাটি ও খাগড়াছড়ি জেলার ১০ উপজেলার ২৪ হাজার ৯৫৩টি জেলে পরিবারকে মে-জুন মাসের জন্য মাসিক ২০ কেজি হারে দুই মাসে ৪০ কেজি করে সর্বমোট ৯৯৮ দশমিক ১২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ভিজিএফ সহায়তার আওতায় রাঙামাটির আট উপজেলার ২২ হাজার ১৭৭ জেলে পরিবার এবং খাগড়াছড়ির দুই উপজেলার দুই হাজার ৭৭৬ জেলে পরিবার এসব চাল পাবে।
তবে চাল বরাদ্দপত্রে বেশ কয়েকটি শর্তের কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে রয়েছে, জেলা প্রশাসকরা মঞ্জুরিকৃত ভিজিএফ চাল কাপ্তাই হ্রদের মৎস্য আহরণে বিরত থাকা নিবন্ধিত মৎস্যজীবীদের মধ্যে বিতরণ করবেন। মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়নে আগামী ১০ জুনের মধ্যে এসব চাল উত্তোলন ও বিতরণ সম্পন্ন করবেন। একই সঙ্গে নিরীক্ষার জন্য প্রয়োজনীয় হিসাব সংরক্ষণ করবেন।
প্রতিবছর দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ কৃত্রিম জলাধার কাপ্তাই হ্রদে তিন মাসের জন্য মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। এ সময় হ্রদে কার্পজাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে তিন মাস সব ধরনের মাছ শিকার, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এছাড়া স্থানীয় পর্যায়ের বরফকলগুলো বন্ধের পাশাপাশি নিয়মিত হ্রদ টহল জোরদার করে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন