শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এইচএসবিসি ব্যাংকের ব্যয় সংকোচনের সিদ্ধান্ত

প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপের বৃহত্তম ব্যাংক এইচএসবিসি ব্যয় সংকোচনের জন্য কর্মচারীদের বেতন বৃদ্ধি না করার সিদ্ধান্ত নিয়েছে। দুই সপ্তাহ আগে নেয়া এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে ব্যাংকটি। তবে এ বছর নিয়োগ স্থগিত রাখার সিদ্ধান্তটি অব্যাহত থাকবে। কর্মীদের বরাবর পাঠানো এক মেমোতে এইচএসবিসির প্রধান নির্বাহী স্টুয়ার্ট গালিভার এ কথা জানিয়েছেন।
এইচএসবিসির প্রধান নির্বাহী চলতি বছরের আয়ের লক্ষ্য পূরণ নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। ব্যাংকটির জন্য খুব জরুরী একটি সময়ে তিনি এ আশঙ্কা প্রকাশ করলেন।
কারণ আগামী কয়েক দিনের মধ্যে সদর দফতর হংকংয়ে সরিয়ে নেয়া হবে, না লন্ডনেই থাকবে- সে বিষয়ে সিদ্ধান্ত নেবে এইচএসবিসির পরিচালনা পর্ষদ। নিজেদের ব্যয়সংকোচন পরিকল্পনাটি সংশোধন করেছে এইচএসবিসি। ফলে এ বছর ব্যাংকটির কর্মীদের বেতন বাড়বে। মূলত ২০১৭ সালের বেতন পরিশোধের জন্য রাখা বোনাস থেকে চলতি বছর কর্মীদের বাড়তি বেতনের অর্থের জোগান আসবে বলে জানানো হয়েছে। ২০১৭ সাল নাগাদ ৫ বিলিয়ন ডলার অর্থ সাশ্রয়ের লক্ষ্যেই ব্যয় সংকোচনের পরিকল্পনা গ্রহণ করেছে এইচএসবিসি। তবে এ পরিকল্পনার অংশ হিসেবে বেতন বৃদ্ধি স্থগিতের সিদ্ধান্ত থেকে ফিরে এসেছে কোম্পানিটি।
এ প্রসঙ্গে এইচএসবিসির সিইও জানিয়েছেন, ‘আমরা চলতি বছরও কর্মীদের বেতন বৃদ্ধি করব। তবে পূর্ববর্তী বছরের মতো সব কর্মীর বেতন বাড়ানো হবে না। অবশ্য ২০১৫ সালের পাওনা বোনাস চলতি বছর পরিশোধ করার ক্ষেত্রে কোন সমস্যা হবে না।’ সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন