শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চ্যাম্পিয়ন্স লিগ টাকার লিগও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ১২:০২ এএম

ফুটবলে উঁচু সারির ক্লাবগুলোই চ্যাম্পিয়ন্স লিগে খেলে। এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারাই অন্য রকম এক গর্বের ব্যাপার। শুধু গৌরবের দিক দিয়েই নয়, অর্থের দিক থেকেও চ্যাম্পিয়ন্স লিগ ক্লাবগুলোর জন্য বেশ পয়া। ইউরোপের শীর্ষস্থানীয় এই প্রতিযোগিতায় খেলা মানেই ক্লাবের ব্যাংক-ব্যালেন্স ফুলেফেঁপে ওঠা, যা পরবর্তী সময়ে ক্লাবের ভবিষ্যতের জন্য উপকারী। অনেক ক্লাবই দেখা যায় চ্যাম্পিয়ন্স লিগ থেকে পাওয়া টাকাপয়সা দিয়ে নতুন খেলোয়াড় দলে আনে, নিজেদের অবকাঠামোগত উন্নয়ন করে। যে কারণে শীর্ষ ক্লাবগুলোর লক্ষ্য থাকে প্রতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতা না যাক, অন্তত হাজিরা যেন দেওয়া যায়।

এবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও ইংলিশ ক্লাব লিভারপুল। সেমিফাইনালে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে হারিয়েছে রিয়াল, ওদিকে লিভারপুলের হাতে বিদায় নিয়েছে স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়াল। রিয়াল-লিভারপুলের ম্যাচটা যে জিতবে, তার হাতেই শোভা পাবে শিরোপা। কিন্তু শিরোপা না জিতলেই কি এত খাটাখাটনি ব্যর্থ হয়ে যাবে? ক্লাবগুলো শুধু চ্যাম্পিয়ন্স লিগে খেলা বাবদ কত টাকা পাচ্ছে, সে অঙ্কের দিকে চোখ গেলে অন্তত সেটা মনে হবে না।
উয়েফা সূচক অনুযায়ী কোন ক্লাবের অবস্থান কোথায়, সেটার ওপর নির্ভর করেও প্রাইজমানি ওঠানামা করে। আপাতত সবচেয়ে বেশি আয় করা ক্লাব লিভারপুল। দ্বিতীয় স্থানে রিয়াল। এ দুই দলের মধ্যে যারা চ্যাম্পিয়ন্স লিগ জিতবে, বাড়তি ৫১ লাখ ডলার পকেটে পুরবে।
কোন পর্যায়ে কত
পর্যায় প্রাইজমানি*
বিজয়ী ২.২৬৯
রানার্সআপ ১.৭৫৯
সেমি ফাইনাল ১.৪১৮
কো. ফাইনাল ১.২০২
রাউন্ড অব ১৬ ১.০৮৯
গ্রুপ পর্ব ১.৭৭৪
গ্রুপ পর্বে ম্যাচ জয় ৩১.৭ লাখ ডলার
গ্রুপ পর্বে ম্যাচ ড্র ১০.৫ লাখ ডলার
*কোটি ডলারে

কার ঝুলিতে কত?
দল প্রাইজমানি*
লিভারপুল ৯.১৪৪
রিয়াল মাদ্রিদ ৮.৯৩২
ম্যানসিটি ৬.৭৫১
ভিয়ারিয়াল ৬.৫৩৯
বায়ার্ন ৫.৯৬৭
চেলসি ৫.৪৩৮
বেনফিকা ৪.৯০৯
অ্যট.মাদ্রিদ ৪.৮০৮
আয়াক্স ৪.৭৬৫
জুভেন্টাস ৪.৪৪৮
লিল ৪.০২৪
ম্যানইউ ৪.০২৪
পিএসজি ৪.০২৪
*কোটি ডলারে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন