শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

মুস্তাফিজের জন্য হাহাকার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ১২:০২ এএম

মুস্তাফিজুর রহমান কেন টেস্ট খেলছেন না- দক্ষিণ আফ্রিকা সফর থেকেই আলোচনার শুরু। ওয়ানডে সিরিজের পর বাঁহাতি পেসার শরীফুল ইসলাম ও তাসকিন আহমেদ চোটে পড়ায় টেস্ট দলে পেসার সংকট তৈরি হয়। মুস্তাফিজুর রহমানের অভাবটা তখন থেকেই হাড়ে হাড়ে টের পাচ্ছে বাংলাদেশ। কিন্তু তত দিনে মুস্তাফিজ আইপিএলে ব্যস্ত। তাই মুস্তাফিজের জন্য হাহাকার করেও কোনো লাভ হচ্ছিল না।
কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজের আগে ঘুরেফিরে এল সেই মুস্তাফিজের প্রসঙ্গটি। কেন মুস্তাফিজ টেস্টে নেই- এই প্রশ্নের মুখে পড়ে বাংলাদেশ দলের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ এই বাঁহাতি পেসারের টেস্ট থেকে বিশ্রাম নিয়ে খেলার কড়া সমালোচনাই করলেন। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের খালেদ মাহমুদ বলেছেন, ‘সাকিব-তামিমদের বয়স ৩৪-৩৫ বছর। তাদের এখন বিরতি প্রয়োজন, তারা এটার যোগ্য। কিন্তু লিটন দাস তো বিশ্রামের যোগ্য না। লিটন যদি সাকিব-তামিম হতো, বলতাম সে-ও বিশ্রামের যোগ্য। মুস্তাফিজের অবশ্যই টেস্ট খেলা উচিত। এখন তার পিক টাইম। আমরা তো বলছি না সব টেস্ট খেলো। আমি চাই বছরে ৬-৮টা টেস্ট ম্যাচ তার খেলা উচিত।’ মুস্তাফিজ অবশ্য বিসিবির টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে নেই। জৈব সুরক্ষাবলয়ের ক্লান্তিকে টেস্টে না থাকার কারণ হিসেবে দেখিয়েছেন তিনি। এর আগে বিসিবি প্রধান নাজমুল হাসান ক্রিকেটারদের নিজের ইচ্ছেমতো বিশ্রাম নেওয়ার স্বাধীনতা দিয়েছিলেন। এদিন অবশ্য খালেদ মাহমুদ জানিয়েছেন, নিজের পছন্দমতো খেলার স্বাধীনতা ছিল শুধু অভিজ্ঞ ক্রিকেটারদের, ‘পাপন ভাই বলেছিলেন, খেলোয়াড়েরা কে কোন সংস্করণে খেলতে চায়, এ নিয়ে আলাপ করতে পারে। কথাটা সিনিয়র খেলোয়াড়দের ক্ষেত্রে বলেছেন, সবার ক্ষেত্রে না। এখন যদি জয় (মাহমুদুল হাসান) বলে আমি ওয়ানডে খেলব আর টেস্ট খেলব না, এটা কি ঠিক হলো নাকি? মুস্তাফিজের আসলে বয়স কত? কয় দিন ধরে খেলে? ও তো সাকিব না, তামিম না, মাশরাফি বা মুশফিক না, যারা এত বছর ধরে বাংলাদেশকে তিন ফরম্যাটে সার্ভিস দিয়েছে। দেশের জন্য খেলাটা জরুরি।’
টেস্ট পেসারদের ঘুরিয়ে-ফিরিয়ে খেলানোর জন্যই পেস আক্রমণকে আরও সমৃদ্ধ করতে চাইছেন খালেদ মাহমুদ। এ ব্যাপারে তিনি বলছিলেন, ‘আমি তো চাই মুস্তাফিজ টেস্ট খেলুক। কেন নয়? আমাদের তো এত বোলার নেই। ইবাদত, তাসকিন, শরীফুল, খালেদ, রাহী... এরপর বোলার কই? বাংলাদেশের সেরা ফাস্ট বোলারই তো মুস্তাফিজ। অভিজ্ঞতা, নৈপুণ্য, টেকনিক-ট্যাকটিকস... এসব দিক থেকে তো মুস্তাফিজই সেরা। সে থাকলে আমরা ঘুরিয়ে-ফিরিয়ে খেলাতে পারতাম। এখন এত খেলা, তিন ফরম্যাটে খেলা কঠিন, সবাইকেই বিশ্রাম দিতে হয়।’
এদিকে, মোহাম্মদ মিঠুনকে অধিনায়ক করে শ্রীলঙ্কার বিপক্ষে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচের দল ঘোষণা করেছে বিসিবি। ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্সের সুফল পেয়েছেন এনামুল হক। প্রিমিয়ার লিগে রেকর্ড গড়া পারফরম্যান্সের পর তিনিও এসেছেন নির্বাচকদের বিবেচনায়। টেস্ট দল থেকে বাদ পড়া আবু জায়েদ রাহী, সাদমান ইসলাম ও সাইফ হাসান আছেন এই দলে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে থাকা একমাত্র ক্রিকেটার হিসেবে দলে আছেন মোসাদ্দেক হোসেন।
এ ছাড়া একঝাঁক তরুণ ক্রিকেটারকে নিয়ে সেজেছে বিসিবি একাদশ দলটি। শাহাদাত হোসেন, জাকির হাসান, অমিত হাসানরা ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান করছেন। বোলারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে ভালো করার উপহার পেয়েছেন তরুণ পেসার মোহাম্মদ এনামুল হক, রিপন মণ্ডল, মুশফিক হাসান ও মুকিদুল ইসলাম। শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচটি ১০ ও ১১ মে অনুষ্ঠিত হবে। ম্যাচটির ভেন্যু বিকেএসপি।দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আজই ঢাকায় পা রাখবে শ্রীলঙ্কান ক্রিকেট দল। আগামী ১৫ মে চট্টগ্রামে প্রথম টেস্টের পর ২৩ মে মিরপুরে দ্বিতীয় টেস্ট খেলবে দু’দল। এই সিরিজ দিয়েই প্রায় এক মাস বিরতির পর মাঠে গড়াতে যাচ্ছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলা।
বিসিবি একাদশ দল : মোহাম্মদ মিঠুন (অধিনায়ক), সাদমান ইসলাম, এনামুল হক, শাহাদাত হোসেন, জাকির হাসান, সাইফ হাসান, মোসাদ্দেক হোসেন, রিশাদ হোসেন, মোহাম্মদ এনামুল হক, মুশফিক হাসান, রিপন মণ্ডল, মুকিদুল ইসলাম, অমিত হাসান, আবু জায়েদ রাহী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Moudud Milon ৮ মে, ২০২২, ৪:৩৯ এএম says : 0
মোস্তাফিজরা টাকার জন্য আইপিএল খেলে কিন্তু মিথুনরা কখনো এটা করে না। মিথুনকে ১৭ কোটি টাকা দিয়ে মুম্বাই কিনতে চাইছিলো কিন্তু মিথুন দেশের জন্য ঘরোয়া লীগ খেলবে বলে আইপিএলে যায় নাই। সাকিব তামিমরা আইপিএল খেললে ভিন্ন কথা
Total Reply(0)
Imran Mahmud Rony ৮ মে, ২০২২, ৪:৩৯ এএম says : 0
মুস্তাফিজ লাল বলে কখনোই ভালো করতে পারে না। পারবেও না। দরকার নাই ওকে জোর করে টেস্টে টেনে আনা
Total Reply(0)
ŚHåńťó ŚhíKďáŕ ৮ মে, ২০২২, ৪:৩৯ এএম says : 0
মোস্তাফিজ তার জায়গা ঠিক আছে
Total Reply(0)
M U Abid ৮ মে, ২০২২, ৪:৪০ এএম says : 0
অন্যান্য দেশের প্লেয়ারদের দিকে তাকালেই দেখা যায় তাদের আর আমাদের দেশের প্লেয়ারদের মাঝে কত তফাৎ।তারা সিনিয়র হলেও খেলে,আর এরা একটু হতে না হতেই।।।
Total Reply(0)
Ariyan Khan Sohel ৮ মে, ২০২২, ৪:৪০ এএম says : 0
মোস্তাফিজ ভাই খেললে ভাল হবে শ্রীলঙ্কা সিরিজে
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন