শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাজিলের ‘রূপান্তর’ করার জন্য প্রচারণা শুরু করেছেন লুলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৪:৩৫ পিএম

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তার প্রচারাভিযান শুরু করেছেন। তিনি উগ্র ডানপন্থী ক্ষমতাসীন জাইর বলসোনারোর কথা উল্লেখ না করে ‘সর্বগ্রাসী হুমকি’ কে পরাজিত করার জন্য জনগণকে তার পিছনে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

শনিবার সাও পাওলোতে এক সমাবেশে ৭৬ বছর বয়সী বামপন্থী আইকন বলেন, ‘আমরা শুধু ২ অক্টোবরের নির্বাচনে জয়ী হওয়ার জন্যই নয়, ব্রাজিলের পুনর্গঠন ও রূপান্তর করতে প্রস্তুত রয়েছি, যা আরও কঠিন হবে।’ বিতর্কিত দুর্নীতির অভিযোগে জেলে যাওয়ার চার বছর পর তার রাজনৈতিক প্রত্যাবর্তন আলোচিত হয়ে উঠেছে।

বামপন্থী নেতা বলেছিলেন, ‘দেশটি সবচেয়ে গুরুতর মুহুর্তের মধ্য দিয়ে যাচ্ছে যা আমাদের আমাদের পার্থক্যগুলি কাটিয়ে উঠতে এবং আমাদের শাসন করে এমন অযোগ্যতা এবং কর্তৃত্ববাদের বিকল্প পথ তৈরি করতে বাধ্য করছে।’ ‘আমরা সমস্ত রাজনৈতিক অবস্থান, শ্রেণী, জাতি এবং ধর্মীয় বিশ্বাসের গণতন্ত্রীদের সাথে যোগ দিতে চাই ... সর্বগ্রাসী হুমকি, আমাদের দেশে ঝুলে থাকা ঘৃণা, সহিংসতা এবং বৈষম্যকে পরাস্ত করতে,’ তিনি একটি বিশাল জনসমাবেশে বলেছিলেন।

৭৬ বছর বয়সী লুলা ২০১০ সালে ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় প্রেসিডেন্ট হিসাবে অফিস ছেড়েছিলেন, অর্থনৈতিক উত্থানের সভাপতিত্ব করার পরে যা প্রায় ৩০ মিলিয়ন ব্রাজিলিয়ানকে দারিদ্র্য থেকে বের করে এনেছিল। আগস্টে প্রচারণা শুরু হওয়ার সময়, বামপন্থী আইকন ২০২১ সালের মার্চ থেকে অনানুষ্ঠানিকভাবে প্রচারণা চালাচ্ছেন, যখন একটি আদালত তাকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দেয়ার দুর্নীতির সাজা বাতিল করেছে।

২০১৪ সালে শুরু হওয়া ‘অপারেশন কার ওয়াশ’ নামে একটি সুস্পষ্ট তদন্ত রাষ্ট্র-চালিত তেল কোম্পানি পেট্রোব্রাসকে কেন্দ্র করে একটি বিশাল দুর্নীতির পরিকল্পনা উন্মোচন করে। লুলাকে একাধিক ঘুষ নেয়ার অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং তাকে মোট ২৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। সূত্র: আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps