বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ১২:০৬ এএম

তেলের দাম বাড়ায়
ইনকিলাব ডেস্ক : বেড়েছে বিমানের জ্বালানি তেলের দাম। এ কারণে অভ্যন্তরীণ সব ফ্লাইট স্থগিত করে দিয়েছে নাইজেরিয়ার বিমান সংস্থা। নাইজেরিয়ার বিমান সংস্থা জানায়, জেট জ্বালানির দাম চারগুণ বাড়ায় বেকায়দায় পড়েছে নাইজেরিয়ান এয়ারলাইন্সগুলো। যে কারণে সোমবার থেকে সব ধরনের অভ্যন্তরীণ ফ্লাইট স্থগিত রাখবে তারা। শনিবার এ ঘোষণা দিয়েছে বিমান পরিষেবাদাতাদের একটি সংগঠন। আল-জাজিরা।


২শ’ স্বাস্থ্যকেন্দ্রে
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের ২০০ স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার হামলার শুরু থেকে এখন পর্যন্ত এসব স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালানো হয়। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আকস্মিক আক্রমণ চালায় রাশিয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের পরিচালক মাইক রিয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, অপরাধ সংঘটিত হয়েছে কি না তা মূল্যায়ন করতে পারে এমন ব্যক্তিদের কাছে তারা যেসব বিষয় জানতে পেরেছেন তা উপস্থাপন করা হবে। বিবিসি।


টর্নেডোয় লণ্ডভণ্ড
ইনকিলাব ডেস্ক : ভারতের আসাম রাজ্যে শনিবার সকাল ১০টা ২০ মিনিটে বরপেটার রোমারি গ্রামে একটি কম গতি সম্পন্ন টর্নেডোর সৃষ্টি হয়। এতে লণ্ডভণ্ড হয়ে যায় পুরো গ্রামটি। এদিকে, টর্নেডোর একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। মাত্র কয়েক মিনিট স্থায়ী হয় ওই টর্নেডো। এতে চারটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। ব্রহ্মপুত্র থেকে সৃষ্টি হয় এই টর্নেডো। তবে এ ধরনের ঝড় খুবই ‘বিরল’ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত এপ্রিলেও উত্তর-পূর্বাঞ্চলের এই রাজ্যটিতে ভারি বৃষ্টির কারণে বজ্রপাতে ১৮ জনের মৃত্যু হয়েছে। এনডিটিভি।


১১ সেনা নিহত
ইনকিলাব ডেস্ক : সশস্ত্র হামলায় মিসরের সেনাবাহিনীর এক কর্মকর্তাসহ ১১ সদস্য নিহত ও পাঁচজন আহত হয়েছেন। সিনাই পেনিনসুলায় সুয়েজ খালের পূর্বে একটি ওয়াটার-লিফটিং স্টেশনে নিরাপত্তা বাহিনী ওপর এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে দেশটির এক সেনা মুখপাত্র। শনিবার দেশটির সেনাবাহিনীর ওই মুখপাত্র বিবৃতি দিয়ে বলেন, সিনাই উপত্যকায় সন্ত্রাসীদের রুখতে অভিযান চালানো হচ্ছে। তবে দেশটির সামরিক বাহিনী হামলার সুনির্দিষ্ট জায়গাটি স্পষ্ট করে জানায়নি। উত্তর সিনাইয়ের দুই বাসিন্দা জানিয়েছেন ইসমাইলিয়া প্রদেশের কানতারা শহরে হামলার ঘটনা ঘটেছিল, যা সুয়েজ খাল থেকে পূর্ব দিকে বিস্তৃত। আল-জাজিরা।


নারীর চরিত্র
ইনকিলাব ডেস্ক : সমাজের কিছু ব্যক্তির প্রশংসাপত্রে কোনো নারীর চরিত্র নিয়ে সিদ্ধান্ত নেওয়া যায় না বলে মন্তব্য করেছেন ভারতের ছত্তীসগড় হাইকোর্ট। সম্প্রতি এক মামলার রায়ে এমন মন্তব্য করেন আদালত। জানা গেছে, হাইকোর্টের বিচারপতি গৌতম ভাদুড়ি ও বিচারপতি সঞ্জয় আগরওয়ালের গঠিত বেঞ্চের বক্তব্য হচ্ছে, স্ত্রী স্বামীর ইচ্ছে মতো নিজেকে বদলাতে রাজি হননি বলে তাকে সন্তানের অধিকার থেকে বঞ্চিত করা যায় না। রাজ্যের মহাসমুন্দ এলাকার পারিবারিক আদালতে সন্তানের অধিকার চেয়ে আবেদন করেছিলেন এক ব্যক্তি। বিবাহবিচ্ছেদের সময়ে তার সন্তানের অধিকার পান ওই ব্যক্তির সাবেক স্ত্রী। আবেদনে ওই ব্যক্তি বলেন, তার সাবেক স্ত্রী এখন অন্য পুরুষের সাথে থাকেন। এবিপি।


উৎসাহ দেননি
ইনকিলাব ডেস্ক : ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর ট্রাম্প জানিয়েছেন, তিনি আর টুইটারে ফিরছেন না। তবে মাস্ক টুইটারের উন্নতি করবেন বলে আশাবাদী এই সাবেক মার্কিন প্রেসিডেন্ট। এবার বাজারে গুঞ্জন ছড়িয়ে ট্রাম্পের উৎসাহেই নাকি টুইটার কিনেছেন টেসলা ও স্পেস এক্সের প্রতিষ্ঠাতা মাস্ক। তবে সেই খবরকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন মাস্ক। নিউ ইয়র্ক পোস্টের একটি খবর শেয়ার করে মাস্ক নিজেই টুইটারে লিখেছেন, ‘এটা মিথ্যা, ট্রাম্পের সাথে আবার পরোক্ষ বা প্রত্যক্ষ কোন যোগাযোগ নেই।’ এর আগে ট্রাম্পের সোশ্যাল মিডিয়া ‘ট্রুথ সোশ্যাল’-এর সিইও ডেভিন নুনেসকে উদ্ধৃত করে নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ট্রাম্প অগোচরে ইলন মাস্ককে টুইটার কিনতে উৎসাহ দিয়েছেন। সিএনবিসি।


ব্রিটিশ ইউটিউবার
ইনকিলাব ডেস্ক : কাজাখস্তানে রাশিয়ার নিয়ন্ত্রিত মহাকাশ কেন্দ্র রসকসমসে এক ব্রিটিশ ইউটিউবারকে আটক করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বেঞ্জামিন রিচ নামের ওই ইউটিউবারের চ্যানেলটি ভ্রমণ বিষয়ক। এর নাম বাল্ড এবং ব্যাংক্রাপট। বাইকোনুর কসমোড্রোমের একটি লঞ্চ প্যাডের কাছে এ ঘটনা ঘটে। রসকসমসের প্রধান দিমিত্রি রোগজিন বলেছেন, বেঞ্জামিন রিচকে অবৈধ কাজের দায়ে আটক করা হয়েছে। এখন তদন্ত করা হচ্ছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস জানিয়েছে, তারা প্রতিবেদনটি তদন্ত করছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps