রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ‘দ্য কাশ্মীর ফাইলস’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৫:৪৩ পিএম

ভারতে অবিশ্বাস্য ব্যবসা করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমাটি। বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটির বাজেট ছিল মাত্র ১৪ কোটি রুপি। কিন্ত মুক্তির পর তুমুল জনপ্রিয়তার সুবাদে এর আয় ছাড়িয়ে যায় ২৫০ কোটি রুপি। বহুল আলোচিত এই সিনেমা নিষিদ্ধ করেছে সিঙ্গাপুর সরকার। সিনেমাটির বিরুদ্ধে ‘একতরফা মুসলিম বিদ্বেষ’ দেখানোর অভিযোগ তোলা হয়েছে।

দেশটির সিনেমা নিয়ন্ত্রক সংস্থা দ্য ইনফোকম মিডিয়া ডেভেলপমেন্ট অথরিটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বিষয়বস্তু তাদের নিয়ম-নীতির বাইরে। এই বিবৃতিতে সম্মতি দিয়েছে সিঙ্গাপুরের সংস্কৃতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গেছে, আইএমডিএ মনে করে, হিন্দুদের নিপীড়নের নামে সিনেমাটির মাধ্যমে অত্যন্ত উস্কানিমূলক এবং একতরফা মুসলিম বিদ্বেষ দেখানো হয়েছে। এই ধরনের সিনেমা প্রদর্শনের ফলে সিঙ্গাপুরের মতো বহুজাতীয় দেশে সামাজিক সম্প্রীতি নষ্ট হতে পারে এবং ধর্মীয় একাত্মবোধে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

চলতি বছরের ১১ মার্চ বিবেক অগ্নিহোত্রীর পরিচালনায় ‘দ্য কাশ্মীর ফাইলস’ মুক্তি পেয়েছে ভারতের প্রেক্ষাগৃহে। এই সিনেমায় তুলে ধরা হয়েছে কাশ্মীরি পণ্ডিতদের ওপর নির্যাতনের চিত্র। যেটা ঘটেছিল ১৯৯০ সালের দিকে। লক্ষাধিক কাশ্মীরি পণ্ডিতকে বিতাড়িত করা হয়েছিল কাশ্মীর থেকে। ওই আগ্রাসনের নেপথ্যে মুসলিমদের দায়ী করেন অনেকে। সিনেমায়ও সেটা তুলে ধরা হয়েছে।

সিনেমাটিতে অনুপম খের পুষ্কর নাথ পণ্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন। ভাষা সুম্বলি তার পুত্রবধূ শারদা পণ্ডিতের ভূমিকায় অভিনয় করেছেন, যার পুত্র- শিব এবং কৃষ্ণ, দুর্ঘটনার পরে ভাগ্যের পরিহাসে বিভিন্ন ঘটনার সম্মুখীন হয়। চিন্ময় ফারুক মালিক বিট্টা একজন সন্ত্রাসী এবং দেশত্যাগের পিছনে আসল পাণ্ডার চরিত্রে দেখা গিয়েছে। এতে আরো অভিনয় করছেন মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, চিন্ময় মণ্ডলেকর, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, অতুল শ্রীবাস্তব এবং পৃথ্বীরাজ সারনায়েক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps