মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

মহানগর

তামাক কোম্পানির হস্তক্ষেপে বাধাগ্রস্থ তামাক নিয়ন্ত্রণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৬:২৪ পিএম | আপডেট : ৬:২৪ পিএম, ১০ মে, ২০২২

সরকার ও তামাক কোম্পানির উদ্দেশ্য এবং নীতি সম্পূর্ণ বিপরীত। আমরা জানি যে স্বাস্থ্যহানীকর পণ্য উৎপাদনকারী তামাক কোম্পানিগুলোর মূল উদ্দেশ্য মুনাফা অর্জন এবং এর বিপরীতে সরকারের উদ্দেশ্য জনস্বাস্থ্য উন্নয়ন। তামাকের কারনে প্রতিবছরই স্বাস্থ্য, অর্থনীতি, পরিবেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। আন্তর্জাতিকভাবে তামাক নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণের পাশাপাশি বাংলাদেশেও গ্রহণ এবং বাস্তবায়ন করা হচ্ছে নানাবিধ পরিকল্পনা।

এই বিষয়ের উপর গুরত্বারোপ করে আজ ১০ মে, ২০২২ মঙ্গলবার সকাল ১১টায় ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট এর আয়োজনে ‘তামাক নিয়ন্ত্রনঃ সমস্যা ও সমাধান কৌশল’ শীর্ষক জুম ওয়েবিনার অনুষ্ঠিত হয়। ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট এর কর্মসূচী প্রধান সৈয়দা অনন্যা রহমান এর সঞ্চালনায় উক্ত সভায় সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভাইটাল স্ট্রাটেজীস বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার নাসির উদ্দিন শেখ, একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি সুশান্ত সিনহা, বাংলাদেশ তামাক বিরোধী জোটের ভলান্টিয়ার সামিউল হাসান সজীব এবং ডাব্লিউবিবি ট্রাস্ট এর প্রকল্প কর্মকর্তা আরিফ হোসেন।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশে তামাক নিয়ন্ত্রনে মূল প্রতিবন্ধকতা হলো তামাক কো¤পানির হস্তক্ষেপ। এছাড়া কোম্পানিতে সরকারের বিদ্যমান শেয়ার তামাক কোম্পানির বিরুদ্ধে নীতি নির্ধারণে বাধা প্রদান করে। তামাকজাত পণ্য হতে প্রাপ্ত রাজস্বের বিষয়টি অধিক গুরুত্বসহকারে প্রচার করা হলেও এই রাজস্বের সিংহভাগই যে আসে সাধারন জনগনের কাছ থেকে সেটি অজানাই থেকে যায়। তামাক কো¤পানিগুলো নিজেদের ইমেজ বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন প্রকার সিএসআর কার্যক্রমে অংশগ্রহন করে। এই ইমেজকে তারা নিজেদের ব্যাবসা প্রসারের স্বার্থে ব্যবহার করে। গ্রামীন জনজীবনে কৃষকের আর্থ সামাজিক উন্নয়নের প্রলোভন দেখিয়ে তামাক কো¤পানিগুলো কৃষক ক্লাব গঠনের নাম দিয়ে কৃষকদের কে তামাক চাষে উৎসাহিত করছে। এমনকি একাধিক গবেষণা সংস্থাকে আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে তামাক চাষের পক্ষে গবেষণা প্রতিবেদন প্রকাশ করে থাকে। একাধিক আন্তর্জাতিক তামাক কোম্পানি তাদের ব্যবসা সম্প্রসারনের লক্ষ্যে নিয়মিত বিনিয়োগ বৃদ্ধি করছে। পরিস্থিতি মোকাবেলায় আলোচকবৃন্দ, তামাক কোম্পানিতে সরকারের বিদ্যমান শেয়ার প্রত্যাহারের পাশাপাশি সরকারের নীতিনির্ধারনী পর্যায়ে কর্মরত ব্যক্তি ও সাধারন জনগনকে এই দাবির সপক্ষে যুক্ত করার দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps