সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সম্রাট আকবর-হুমায়ুন-শাহজাহান রোডের নাম পরিবর্তন করতে চায় বিজেপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ৭:২৬ পিএম

ভারতের রাজধানী দিল্লিতে মোগল সম্রাটদের নামে রাস্তা চায় না দেশটির ক্ষমতাসীন দল বিজেপি। দিল্লির তুঘলক রোড, আকবর রোড, আওরঙ্গজেব লেন, হুমায়ুন রোড এবং শাহজাহান রোডের নাম পরিবর্তনের আহ্বান জানিয়েছে তারা। বিজেপি বলছে, মুসলিম দাসত্বের প্রতীক এই সড়কগুলো। আর তাই এই সড়কের নামের পরিবর্তন প্রয়োজন।
এ নিয়ে দিল্লির বিজেপির প্রধান আদেশ গুপ্ত স্থানীয় মিউনিসিপ্যাল করপোরেশন বা এনডিএমসির কাছে একটি চিঠি দিয়েছে।
গুপ্ত পরামর্শ দিয়েছেন যে তুঘলক রোডের নাম পরিবর্তন করে গুরু গোবিন্দ সিং মার্গ, আকবর রোডকে মহারানা প্রতাপ রোড, আওরঙ্গজেব লেনকে আবদুল কালাম লেন, হুমায়ুন রোডকে মহর্ষি বাল্মীকি রোড এবং শাহজাহান রোডকে জেনারেল বিপিন রাওয়াত রোড করা উচিত। আর বাবর লেনের নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধা ক্ষুদিরাম বোসের নামে রাখা উচিত।
এ ধরনের রাস্তার নামের পরিবর্তনগুলো দিল্লি মিউনিসিপ্যাল কাউন্সিলের একটি প্যানেল দ্বারা অনুমোদিত হয়।
২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে দিল্লি ও উত্তর প্রদেশের মতো বিজেপিশাসিত রাজ্যে নাম পরিবর্তনের ঘটনা অনেক বিতর্কের জন্ম দিয়েছে। ২০১৫ সালে ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালামের নামে আওরঙ্গজেব রোডের নামকরণ করা হয়। এক বছর পরে রেসকোর্স রোড প্রধানমন্ত্রীর বাসভবনের ঠিকানা পরিবর্তন করে ‘লোক কল্যাণ মার্গ’ করা হয়।
যদিও ইতিহাসবিদেরা এমন নামের পরিবর্তনগুলো নিয়ে আপত্তি তুলেছেন। বিজেপি মুসলিম দাসত্বের প্রতীকগুলো সরিয়ে দিয়ে জাতীয় গর্ব পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছে বলে দাবি করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps