ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

তুমুল সমালোচনার মুখে পদত্যাগে বাধ্য হলেন মেয়র বেভারলি

মিশেল ওবামাকে নিয়ে বর্ণবাদী ফেসবুক পোস্ট

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ২:১৪ পিএম, ১৭ নভেম্বর, ২০১৬

ইনকিলাব ডেস্ক : মিশেল ওবামাকে নিয়ে বর্ণবাদী ফেসবুক পোস্টের আভিযোগ মাথায় নিয়ে তুমুল সমালোচনার মুখে পদত্যাগ করেছেন মেয়র বেভারলি। গত মঙ্গলবার তিনি পদত্যাগ করেন। এর আগে মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামাকে বানর বলে উল্লেখ করে দেয়া এক ফেসবুক পোস্টকে ঘিরে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। ওয়েস্ট ভার্জিনিয়ার ছোট শহর ক্লের মেয়র এই বর্ণবাদী পোস্টের সাথে সংশ্লিষ্ট হন। ওয়েস্ট ভার্জিনিয়ার ক্লে কাউন্টির বাসিন্দা ও একটি দাতব্য সংস্থার প্রধান পামেলা রামসে টেইলর ফেসবুকে দেয়া এক পোস্টে বলেন, হোয়াইট হাউজে আবারো একজন সুন্দরী ও স্টাইলিশ নারীকে দেখা যাবে। হিল পরা বানরকে (মিশেল ওবামাকে উদ্দেশ্য করে) দেখতে দেখতে আমি বিরক্ত। ক্লে টাউনের মেয়র বেভারলি হোয়ালিং ওই পোস্টে কমেন্ট করে বলেন, তুমি আমার দিনটি দারুণ করে দিলে। ২০১০ সালের আদমশুমারি অনুযায়ী ক্লে টাউনে কোনো কৃষ্ণাঙ্গ নেই।
পুরো ক্লে কাউন্টিতে ৯ হাজার বাসিন্দার ৯৮ শতাংশই সাদা আমেরিকান। ওয়েস্ট ভার্জিনিয়া রাজ্যে হিলারি ক্লিনটনের চেয়ে অনেক বেশি ভোট পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বিভিন্ন সময় বর্ণবাদী মন্তব্য দেয়া ট্রাম্প প্রায় ৬৯ শতাংশ ভোট পেয়েছেন। এই ফেসবুক পোস্ট ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্র ও বিশ্ব গণমাধ্যমে আলোড়ন তুলেছে। মেয়র হোয়ালিং ও রামসে টেইলরের পদত্যাগ দাবি উঠে সাথে সাথেই। শুরু হয় পিটিশন স্বাক্ষর অভিযান। এক দিনেই ৮৫ হাজার স্বাক্ষর জমা হয়।
এদিকে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, রামসে টেইলরকে গত সোমবারই পদচ্যুত করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমে দেয়া মন্তব্যে রামসে টেইলর বলেন, আমার মন্তব্যটা অনেকে বর্ণবাদী হিসেবে ব্যাখ্যা করতে পারে। তবে এই বিষয়ে বক্তব্যটা গায়ের রঙয়ের বিষয়ে নয়, আকর্ষণীয়তার বিষয়টি বিবেচনা করে আমার ব্যক্তিগত মন্তব্য। অন্য দিকে, মেয়র হোয়ালিং ক্ষমা চেয়ে ইতোপূর্বে ওয়াশিংটন পোস্টকে বলেন, কেউ যদি আমার কথায় মনে কষ্ট পেয়ে থাকে, তাহলে আমি আন্তরিকভাবে দুঃখিত। যারা আমাকে চেনে, তারা জানে আমি বর্ণবাদী মানুষ নই। যদিও চাপের মুখে শেষ পর্যন্ত তিনি পদত্যাগে বাধ্য হন।
অন্য দিকে, কৃষ্ণাঙ্গদের অধিকার নিয়ে কাজ করা ওয়েস্ট ভার্জিনিয়ার ওয়েন্স ব্রাউন বলেন, এটা খুবই দুঃখজনক যে, মানুষ এখনো এমন বর্ণবাদী দৃষ্টিভঙ্গি পোষণ করে। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, এটাই আজকের আমেরিকার বাস্তবতা। ওয়েস্ট ভার্জিনিয়া ডেমোক্র্যাটিক পার্টির প্রধান বেলিন্ডা বায়াফোর রাজ্যের মানুষদের পক্ষ থেকে মিশেল ওবামার কাছে ক্ষমা প্রার্থনা করেন। তিনি বলেন, এমন মৌলবাদী, ঘৃণার উদ্রেককারী ও বর্ণবাদী আদর্শের বিরুদ্ধে ডেমোক্র্যাটিক পার্টি লড়াই করা অব্যাহত রাখবে। বিবিসি ও নিউজ রিপাবলিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন