শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিয়েভের স্নেক আইল্যান্ড দখলের প্রচেষ্টা ব্যর্থ

ইউক্রেনের মিগ-২৯ গুলি করে ভূপাতিত করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০৩ এএম

ইউক্রেনের জেনারেল স্টাফ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উপদেষ্টাদের সরাসরি অংশগ্রহণে স্নেক আইল্যান্ড দখল করার ষড়যন্ত্র করেছিল, কিন্তু রাশিয়ার বাহিনী তা ব্যর্থ করে দিয়েছে। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর-জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের মিগ-২৯ বিমানকে গুলি করে নামিয়েছে। পাশাপাশি এটি একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্র এবং দুটি স্মারচ প্রজেক্টাইলকেও বাধা দেয়।

‘৭ মে থেকে ভ্লাদিমির জেলেনস্কির সরাসরি আদেশে ইউক্রেনীয় জেনারেল স্টাফ মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের উপদেষ্টাদের সরাসরি অংশগ্রহণে স্নেক আইল্যান্ড দখলের জন্য একটি বড় উস্কানির পরিকল্পনা করেছিল। রাশিয়ার সশস্ত্র বাহিনীর একটি ইউনিটের পেশাদার পদক্ষেপের কারণে দ্বীপে বাহিনী ইউক্রেনের উস্কানি বানচাল করেছে। শত্রুরা বড় ধরনের ক্ষয়ক্ষতি স্বীকার করেছে,’ কোনাশেনকভ বলেছেন।

তার মতে, গত দুই দিনে কিয়েভ সরকার স্নেক দ্বীপে একটি বায়ুবাহিত এবং উভচর অবতরণ করার জন্য বেশ কয়েকটি মরিয়া প্রচেষ্টা চালিয়েছে, যা কৃষ্ণ সাগরের উত্তর-পশ্চিম অংশের উপর নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য প্রধান গুরুত্বপূর্ণ। কোনাশেনকভ বলেছেন, ‘স্নেক আইল্যান্ড দখলের চেষ্টার সময় ৫০ জনেরও বেশি ইউক্রেনীয় নাশকতাকারীকে ধ্বংস করা হয়েছিল এবং ২৪ জন ইউক্রেনীয় সেনার মৃতদেহ তীরে রয়ে গেছে।’

দ্বীপে আক্রমণ প্রতিহত করার অপারেশন চলাকালীন, চারটি ইউক্রেনীয় বিমান আকাশে ভূপাতিত করা হয়েছিল, যার মধ্যে তিনটি এসইউ-২৪ এবং একটি এসইউ-২৭, প্যারাট্রুপারসহ তিনটি এমআই-৮ হেলিকপ্টার এবং একটি এমআই-২৪ হেলিকপ্টার রয়েছে। এছাড়াও ৮ মে রাতে বিমানে অবতরণের প্রচেষ্টা চলাকালীন ইউক্রেনের নৌবাহিনীর কর্মীদের সাথে তিনটি ইউক্রেনীয় প্রকল্প ৫৮১৮১ সেন্টোর-শ্রেণীর সাঁজোয়া হামলার নৌযান ধ্বংস হয়ে যায়। গত দুই দিনে, ২৯টি ইউক্রেনীয় ড্রোন আকাশে ভূপাতিত করা হয়েছে, যার মধ্যে আটটি বায়রাক্তার টিবি ২ জনমানবহীন যুদ্ধ বিমানও রয়েছে। সোমবার বিকেলে চারটি বায়রাক্তার ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়। এদিকে, ‘রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সেভেরোডোনেটস্ক শহরের উপর দিয়ে ইউক্রেনীয় বিমান বাহিনীর মিগ-২৯ বিমানকে গুলি করে নামিয়েছে,’ কোনাশেনকভ বলেছেন, ‘ইউক্রেনীয় তোচকা-ইউ ক্ষেপণাস্ত্রটিকে খারকভ অঞ্চলের ইভানোভকা গ্রামের কাছে আটকানো হয়েছিল এবং বলশায়া কামিশেভাখা এবং ইজিয়াম এলাকায় স্মারচ মাল্টিপল রকেট লঞ্চার সিস্টেমের দুটি রকেট আটকানো হয়েছিল।’ একই সময়ে, ওডেসা অঞ্চলে রাতারাতি সমুদ্র-ভিত্তিক ওনিকস ক্ষেপণাস্ত্র দ্বারা ছয়টি হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে, কোনাশেনকভ বলেছেন। ‘হালনাগাদ তথ্য অনুযায়ী, ওডেসা অঞ্চলের আর্টসিজের বসতির কাছে ব্যাসশন উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে উচ্চ-নির্ভুলতা ওনিক্স ক্ষেপণাস্ত্র দ্বারা ছয়টি এমআই-৮ এবং এমআই-২৪ হেলিকপ্টার ধ্বংস করা হয়েছে,’ তিনি বলেছিলেন।

রাশিয়ার মহাকাশ বাহিনী উচ্চ-নির্ভুল ক্ষেপণাস্ত্র এবং দুটি রাডার দিয়ে ইউক্রেনীয় সেনাদের আটটি গোলাবারুদ ডিপোতে আঘাত করেছে আকাশের লক্ষ্য শনাক্ত করার জন্য, তিনি যোগ করেছেন। ‘রাশিয়ান অ্যারোস্পেস ফোর্সের উচ্চ-নির্ভুল বায়ু-চালিত ক্ষেপণাস্ত্রগুলি বাহিনী এবং সামরিক সরঞ্জামের ১১টি ডিপো, চারটি কোম্পানির দুর্গ, কনস্টান্টিনোভকা, আন্তোনোভকা, এলিজাভেটোভকা, ডলিনা এবং লিসিচানস্ক এলাকায় ইউক্রেনীয় সেনাদের আটটি গোলাবারুদ গুদামে আঘাত করেছে,’ কোনাশেনকভ বলেছেন। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন