বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

ফের শুরু হচ্ছে রিয়েলিটি শো ‘ম্যাজিক বাউলিয়ানা’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৯:৩৮ এএম

দেশের বর্তমান প্রজন্মের কাছে এবং সারা বিশ্বে বাংলার বাউল সংগীতকে পৌঁছে দিতে আবারও শুরু হচ্ছে ‘ম্যাজিক বাউলিয়ানা’। মঙ্গলবার (১০ মে) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয় চতুর্থ আসরের। সেখানে উপস্থিত ছিলেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং মাছরাঙা টেলিভিশন ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর অঞ্জন চৌধুরী, স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অফ অপারেশনস মালিক মো. সাঈদসহ সংশ্লিষ্টরা।

আয়োজকেরা জানান, লোকসংগীত আবহমান বাংলাদেশের সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। এর আবেদন রয়েছে সমাজের সর্বস্তরে। লোকসংগীতের সুরের মূর্ছনায় জীবন্ত হয়ে ওঠে বাংলার প্রকৃতি ও মানুষের আবেগ। ঐতিহ্যবাহী লোকগানের এই আবেদনকে বিশ্ব দরবারে পরিচয় করিয়ে দেয়ার অন্যতম একটি প্ল্যাটফর্ম হচ্ছে ম্যাজিক বাউলিয়ানা।

অঞ্জন চৌধুরী জানান, বাউল গানের চর্চা এবং প্রসারে এই বাউলিয়ানার আয়োজন হলেও এখানেই থেমে থাকা নয়। গত আসরের গাওয়া ১১০টি বাউল গান শুদ্ধরূপে সংকলন করে একটি বই প্রকাশ করা হবে, যা ভবিষ্যতে আর্কাইভ হিসেবে থেকে যাবে। এছাড়া ৩৫ জন গুণী বাউল শিল্পীর জীবনী, তাদের অবদান এবং জনপ্রিয় ৮টি বাদ্যযন্ত্র নিয়ে দেশের বিভিন্ন প্রান্ত ঘুরে ভিডিও নির্মাণ করা হয়েছে, যেগুলো ম্যাজিক বাউলিয়ানার পেজ থেকে একে একে প্রকাশ করা হবে।

তিনি আরও জানান, বাউল শিল্পীদের রিয়্যালিটি নিশ্চিত করা, তাদের এ ব্যাপারে সম্যক জ্ঞান দেওয়ার পাশাপাশি ইউটিউবে তাদের পেজ খুলে গান আপলোড করে রেভিনিউ লাভের বিষয়টিও শিল্পীদের জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, এবার ‘ম্যাজিক বাউলিয়ানা ২০২২’-এর ব্যতিক্রমী দিকটি হচ্ছে, শুধু দেশ নয়, দেশের বাইরে থেকেও যে কেউ বাংলায় বাউল গান গেয়ে অংশ নিতে পারবেন। চতুর্থ আসরের রেজিস্ট্রেশন চলবে ২৬ মে পর্যন্ত। আর অডিশন রাউন্ড হবে বাংলাদেশের ৭টি অঞ্চল- ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, রংপুর, কুষ্টিয়া ও ময়মনসিংহে। অডিশন থেকে বাছাই করা প্রতিযোগীদের নিয়ে মূল প্রতিযোগিতা শুরু হবে। এদের মধ্য থেকে সেরা ৩ শিল্পীকে ম্যাজিক বাউলিয়ানা ২০২২-এর বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। বিজয়ীদের জন্য থাকবে নানা রকম স্বীকৃতি ও পুরস্কার। বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন শফি মণ্ডল, শাহানাজ বেলি ও আরিফ দেওয়ান। মূল পর্বে উপস্থাপনার দায়িত্বে থাকবেন সন্ধি ও স্বাগতা।

সান ফাউন্ডেশনের উদ্যোগে ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ওরাল কেয়ার ব্র্যান্ড ম্যাজিকের পৃষ্ঠপোষকতায় ম্যাজিক বাউলিয়ানার চতুর্থ আয়োজনটি দেখা যাবে মাছরাঙা টেলিভিশনে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন