বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

কানে ১০০ হীরাখচিত স্বর্ণপাম, নিষিদ্ধ রাশিয়ান সাংবাদিকরা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১০:১১ এএম

বিশ্বের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মধ্যে অন্যতম কান চলচ্চিত্র উৎসব। এই উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তামাম দুনিয়ার সব পরিচালকের কাছে কাঙ্ক্ষিত। ৭৫তম কান চলচ্চিত্র উৎসবকে কেন্দ্র করে নতুন করে নকশা করা হচ্ছে এই পুরষ্কারের। উৎসবের সর্বোচ্চ পুরস্কার এবারের স্বর্ণপামকে বলা যেতে পারে দুটি মাইলফলকের প্রতীক। এছাড়া কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে রাশিয়ান সাংবাদিকরাও অংশ নিতে পারবেন না, তাদেরকে নিষিদ্ধ করা হয়েছে।

এবারের স্বর্ণপামটি দেখতে পাম গাছের একটি পাতার মতো। পুরোটাই চাকচিক্যময় ১৮ ক্যারেট হলুদ রঙের স্বর্ণ। এর দুটি শিরায় ১০০টি হীরার টুকরো বসানো। এ স্বর্ণপাম তামাম দুনিয়ার সব পরিচালকের কাছে কাঙ্ক্ষিত। জেনেভায় শপার্ডের অলঙ্কার তৈরির কারখানায় নতুন স্বর্ণপাম বানানো হয়েছে। কুশন আকৃতির গোলাপি স্ফটিকের ওপর স্বর্ণের পাতা যুক্ত রয়েছে। পাতাটির কাণ্ড চপার্ডের প্রতীক হৃদয় আকৃতির। কান উৎসবের জন্য স্বর্ণপামসহ মোট নয়টি ট্রফি তৈরি করে শপার্ড।

এদিকে কান চলচ্চিত্র উৎসবের এবারের আসরে রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে। তবুও ইউক্রেনের যুদ্ধের বিরোধিতা করে না এমন আউটলেটের সঙ্গে যুক্ত রাশিয়ান সাংবাদিকরা প্রেস স্বীকৃতির অনুরোধ করেছিলেন। সেই আবেদনও প্রত্যাখ্যান করছে উৎসব কর্তৃপক্ষ। গত ১ মার্চ কানের অফিসিয়াল ওয়েবসাইটে ইউক্রেন পরিস্থিতি নিয়ে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, এবারের উৎসবে আমরা রুশ প্রতিনিধিদের স্বাগত জানাবো না এবং রুশ সরকারের সঙ্গে সম্পৃক্ত কাউকে কানে উপস্থিত হওয়ার সুযোগ দেবো না।

এবছরের উৎসবে অল্প কয়েকজন রাশিয়ান অংশ নিতে পারবেন। তার মাঝে আছেন নির্মাতা কিরিল সেরেব্রেন্নিকোভ। তার সিনেমা ‘চাইকোভস্কি’স ওয়াইফ’ দেখানো হবে উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে। এরআগে কান উৎসব ছাড়াও গ্লাসগো এবং স্টকহোমস ফিল্ম ফেস্টিভ্যালও ইউক্রেনের প্রতি সমর্থন জানিয়ে রাশিয়াকে বয়কট করেছে।

আগামী ১৭ মে শুরু হতে যাচ্ছে পৃথিবীর অন্যতম বড় এই উৎসবের ৭৫তম আসর। ১২ দিনের এই আয়োজন শেষ হবে ২৮ মে। উদ্বোধনী ও সমাপনী আয়োজন সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা। বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই চলচ্চিত্র উৎসবে প্রতি বছর ৭৫টি দেশের প্রায় ৪ হাজার সাংবাদিক অংশ নিয়ে থাকেন ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps