শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভৌগলিক বাস্তবতা: ইউক্রেনে রাশিয়া যে সাফল্য পেয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১২:৫৩ পিএম

২০১৪ সালে ক্রাইমিয়া অধিগ্রহণের সময় সেখানে অবস্থান নেয়া রুশ সেনা


প্রতিবেশী ইউক্রেনে প্রায় তিন মাস ধরে চলছে রাশিয়ার অভিযান। বিভিন্ন প্রতিকূলতা সত্ত্বেও ভৌগলিক বাস্তবতা হচ্ছে, রাশিয়া তাদের পরিকল্পনা অনুযায়ী দেশটির প্রধান প্রধান কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ স্থাপণাগুলো নিয়ন্ত্রণে নিয়েছে ও বন্দরগুলো দখলের মাধ্যমে ইউক্রেনকে সমুদ্রপথে বিচ্ছিন্ন করে ফেলেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে যে, পূর্ব ইউক্রেনের বাহিনী দোনেৎস্ক এবং লুহানস্কের মধ্যে সীমান্তে অগ্রসর হয়েছে। এ দুটি এলাকা হচ্ছে রুশ-ভাষী প্রদেশ যেখানে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা আট বছর ধরে ইউক্রেনের সেনাবাহিনীর সাথে লড়াই করছে। মন্ত্রণালয়ের দাবি, নিশ্চিত হলে, এই সম্ভাবনাকে শক্তিশালী করে যে, রাশিয়া শীঘ্রই ডনবাস নামে পরিচিত এই অঞ্চলের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ অর্জন করতে পারে, ২৪ ফেব্রুয়ারি আক্রমণের আগে এর মাত্র এক তৃতীয়াংশের তুলনায়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সবসময় বলে এসেছেন, তাদের লক্ষ্য ইউক্রেন দখল নয় বরং, কিয়েভের অত্যাচার থেকে ডনবাস এলাকাকে মুক্ত করা। সেই লক্ষেই এগিয়ে চলেছে রুশ সেনা। ডনবাস দখল, ক্রিমিয়ান উপদ্বীপ সংলগ্ন দক্ষিণ ইউক্রেনের কিছু অংশ দখলে রাশিয়ার আক্রমণের প্রাথমিক সাফল্যের সাথে মিলিত, যেটিকে রাশিয়া নিজেদের এলাকা বলে মনে করে ও ২০১৪ সালে সংযুক্ত করেছিল, ক্রেমলিনকে বিরোধ থামাতে ভবিষ্যতের যেকোনো আলোচনায় প্রচুর সুবিধা দেয়।

এবং রাশিয়ানরা কৃষ্ণ সাগরে নৌ আধিপত্যের অতিরিক্ত সুবিধা উপভোগ করে, ইউক্রেনীয় বাণিজ্যের একমাত্র সামুদ্রিক রুট, যেটিকে তারা একটি নিষেধাজ্ঞার দ্বারা পঙ্গু করে দিয়েছে যা অবশেষে ইউক্রেনকে অর্থনৈতিকভাবে ক্ষুধার্ত করতে পারে এবং ইতিমধ্যেই বিশ্বব্যাপী শস্য ঘাটতিতে অবদান রাখছে। মঙ্গলবার ওয়াশিংটনে সেনেটের আর্মড সার্ভিসেস কমিটির সামনে সাক্ষ্য দিতে গিয়ে, জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক এভ্রিল ডি হেইনস ইউক্রেনে একটি ‘দীর্ঘস্থায়ী সংঘাত’ সম্পর্কে সতর্ক করেছেন কারণ রাশিয়া ডনবাস অঞ্চলের বাইরে ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূল জুড়ে বিস্তৃত আঞ্চলিক লাভের চেষ্টা করছে, যার মধ্যে একটি স্থল সেতু নির্মাণও রয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তাদের মতে, রাশিয়ান বাহিনী এখন ডনবাসের প্রায় ৮০ শতাংশ নিয়ন্ত্রণ করে এবং তাদের কেন্দ্রে ক্রামতোর্স্ক সহ ইউক্রেনীয়-নিয়ন্ত্রিত অঞ্চলের পকেটে তাদের প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করেছে। রাশিয়ার ইউক্রেনের কৃষ্ণ সাগর অবরোধ ক্রেমলিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউক্রেনীয় বন্দর ওডেসার নিয়ন্ত্রণ লাভের আকাঙ্ক্ষাকে হ্রাস করেনি, যা বেশ কয়েকটি বিমান হামলার শিকার হয়েছে। সর্বশেষে, রাশিয়ান বাহিনী সাতটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, একটি শপিং মল এবং একটি ভোগ্যপণ্যের গুদামে আঘাত করেছে এবং কমপক্ষে একজনকে হত্যা করেছে এবং আরও কয়েকজন আহত হয়েছে, ইউক্রেনীয় কর্মকর্তারা জানিয়েছেন।

ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল ওডেসা পরিদর্শন করার মাত্র কয়েক ঘন্টা পরে এই ধর্মঘটটি ঘটেছিল, যেখানে তিনি আরেকটি হামলার কারণে একটি বোমা আশ্রয়কেন্দ্রে যেতে বাধ্য হন। তিনি ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহালের সাথে সাক্ষাত করেছিলেন, ইউক্রেনের শস্য রপ্তানি শ্বাসরোধ করার জন্য রাশিয়ার সমালোচনা করেছিলেন যা সারা বিশ্বের মানুষকে খাওয়ায়। ‘আমি শস্য, গম এবং ভুট্টায় ভরা সাইলো দেখেছি রপ্তানির জন্য প্রস্তুত,’ মিশেল একটি বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়ার যুদ্ধ এবং কৃষ্ণ সাগরের বন্দর অবরোধের কারণে এই খারাপভাবে প্রয়োজনীয় খাদ্য আটকা পড়েছে, যা দুর্বল দেশগুলির জন্য নাটকীয় পরিণতি ঘটাচ্ছে।’

ইউক্রেনের অর্থনীতি এই বছর ৩০ শতাংশ সঙ্কুচিত হবে বলে ধারণা করা হচ্ছে, পুনর্গঠন ও উন্নয়নের জন্য ইউরোপীয় ব্যাংক মঙ্গলবার বলেছে, মাত্র দুই মাস আগে থেকে তার পূর্বাভাস আরও খারাপ করেছে, যখন এটি ২০ শতাংশ সঙ্কুচিত হওয়ার পূর্বাভাস দিয়েছে। যুদ্ধটি ‘অবকাঠামো এবং উৎপাদন ক্ষমতার ব্যাপক ধ্বংসের সাথে ইউক্রেনের অর্থনীতিকে প্রচুর চাপের মধ্যে ফেলেছে,’ ব্যাংকটি একটি অর্থনৈতিক আপডেটে বলেছে। সূত্র: নিউইয়র্স টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন