শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শ্রীলংকার পরিস্থিতির ওপর গভীর নজর রাখছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৭:২৫ পিএম

আজ বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়েন বেইজিংয়ে অনুষ্ঠিত এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, শ্রীলংকার বর্তমান পরিস্থিতির ওপর গভীর নজর রাখছে চীন।

বিবৃতিতে বলা হয়, চীন আন্তরিকভাবে আশা করে, শ্রীলংকার বিভিন্ন মহল দেশ ও জনগণের মৌলিক স্বার্থ রক্ষায় ঐক্য বজায় রাখবে, স্থিতিশীলতা রক্ষা করবে এবং যৌথভাবে অসুবিধা দূর করবে। দেশটি যত তাড়াতাড়ি সম্ভব শ্রীলংকার রাজনীতি ও অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধার করবে।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় মঙ্গলবার রাতেও ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে বিক্ষোভকারীরা। রাজধানী কলম্বোর কাছের একটি শহর নেগোম্বোতে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। বহু ঘরবাড়িসহ সরকারি স্থাপনা ধ্বংস হয়েছে দেশটিতে। সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ ছেলের মালিকানাধীন একটি বিলাসবহুল রিসোর্টেও অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ জনতা। কারফিউ জারি থাকা সত্ত্বেও শ্রীলঙ্কার মানুষের এমন বিক্ষোভ এর আগে কখনো দেখেনি কেউ।

দেশটির অর্থনীতি কার্যত অচল হয়ে পড়ার কারণে সোমবার বিক্ষোভে জড়ো হন লাখো জনতা। সেখানে সরকার সমর্থকরা আন্দোলনকারীদের মারধর শুরু করলে ক্ষোভ ছড়িয়ে পড়ে সর্বত্র। শুরু হয় দাঙ্গা। প্রেসিডেন্ট গোতাবায়ার পদত্যাগের দাবিতে চলা শান্তিপূর্ণ আন্দোলন পরিশেষে ভয়ংকর পরিস্থিতির দিকে চলে যায়। মাহিন্দা রাজাপক্ষ পদত্যাগ সত্ত্বেও আন্দোলন চালিয়ে যায় বিক্ষুব্ধরা। আন্দোলন-বিক্ষোভের মধ্য দিয়ে দীর্ঘদিনের জমানো ক্ষোভ উগড়ে দিচ্ছে শ্রীলঙ্কার সব শ্রেণিপেশার মানুষ। দুই দিনের সহিংসতায় এখন পর্যন্ত দেশটিতে আটজন নিহত হয়েছেন। সংঘর্ষে আহত হয়েছেন আরও দুইশ জনের মতো। সূত্র: সিআরআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps