শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : অসুস্থ অবস্থায় নামাজ পড়া প্রসঙ্গে।

রাকিবুর রহমান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৭:৪২ পিএম

প্রশ্নের বিবরণ : আমি অসুস্থ। নামায পড়তে চাই কিন্তু বিছানা থেকে উঠে ওযু করা প্রায় অসম্ভব। প্রস্রাব করতে হয় বিছানায়। এমতাবস্থায় কিভাবে নামায আদায় করব? পাশাপাশি বিছানায় টয়লেট করতে হয়। নামায পড়তে চাই কিন্তু ভাবি যে, টয়লেট করে পানি নিতে পারিনা আবার প্রস্রাব করেও। তাই নামাযও পড়তে পারছি না। দ্বিধা দ্ব›েদ্ব ভুগছি কি করব?

উত্তর : শারীরিকভাবে কোনো ক্ষতির আশংকা না থাকলে পেশাব পায়খানার নাপাকির জায়গাগুলো ধুয়ে ফেললে আপনি আসলে নাপাক থাকেন না। তখন সম্ভব হলে হালকা অজু করে নেবেন। যদি এটাও কঠিন মনে হয়, তাহলে কেবল অজুর ফরজ জায়গাগুলো একবার করে ধুয়ে নেবেন। অর্থাৎ, চেহারা, কুনুই পর্যন্ত দু’টি হাত ও মাথা মাসেহ’র পর দু’টি পা একবার ধুয়ে নিয়ে নামাজ পড়বেন। একান্তই অজু করার মতো অবস্থা না থাকলে তায়াম্মুম করতে পারেন। তায়াম্মুম অর্থ পবিত্রতার নিয়তে মাটি কিংবা মাটির দ্বারা তৈরি কোনো বস্তু, পাত্র কিংবা কোনো স্থানে পরে থাকা ধুলিতে হাত মেখে শুধু চেহারা ও দুই হাত মাসেহ করে নামাজ পড়ে নেবেন। বসে পড়তে হলে বসে, অন্যথায় ইশারায়। আপনি যেভাবে সুবিধা নামাজগুলো পড়ে নিলেই মনে শান্তি পাবেন। এরপরও যদি অনিচ্ছা সত্তেও কাজা হয়ে যায়, তাহলে আল্লাহর নিকট মাফ চেয়ে পরে পড়ে নেবেন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD RAHAT MIA ১২ মে, ২০২২, ১১:৪৭ এএম says : 0
আমি কুরবানি ঈদের সাথে আমার নিজের আকিকা দিতে চাই ,এখন প্রশ্ন হলো একবাগ দিয়া কোরবানি আর এক ভাগ দিয়া আকিকা দেই গরুর ভাগের সাথে তাহলে কি আমার কুরবানি ও আকিকা কবুল বা সহিসুদ্ধ হবে? জানাবেন প্লিজ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন