বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আলু ৪শ’ টাকা কেজি

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মহসিন রাজু  বগুড়া থেকে ঃ নতুন চালের ভাতের সাথে সবধরণের নতুন সবজির তরকারি (সালুন ) ছাড়া নবান্ন উৎসব হয়না বিধায়, বগুড়ায় নতুন আলুর দাম উঠেছে লাগাম ছাড়া । ক্রেতা চাহিদার কারণে বগুড়ায় এক কেজি আলুর দাম বেড়ে ৪শ ’ টাকায় উঠেছে ।
চাহিদার বিপরীতে বগুড়া শহরের কয়েকটি সবজির দোকানে  খুব অল্প পরিমাণে আলু উঠায় আগ্রহী ক্রেতাদের সবাই আলু কিনতে সক্ষম হয়নি । পরিস্থিতির আলোকে বিক্রেতাদের কেউ কেউ রেশনিং করে বিক্রি করেছে আলু । কাউকে ১ কেজি কাউকে হাফ কেজি, আড়াইশ’ গ্রাম করে ও বিক্রি করেছে আলু । নবান্নে নতুন চালের ভাতের সাথে নতুন আলুর ব্যবহার অনেকের পাশাপাশি হিন্দু মতাবলম্বীদের কাছে অনেকটা ধর্মিয় বিধির সমতুল্য হওয়ায় যাদের আড়াইশ’ গ্রাম আলু কেনার সামর্থ নেই তাদের অনেককে ৫০ / ১০০ গ্রাম করেও আলু কিনতে দেখা গেছে বগুড়ার কয়েকটি বাজারে ।
ফতেহ আলী বাজারের বিক্রেতা গঙ্গ চন্দ্র  জানান, বৃহস্পতিবার নবান্ন । তাই বুধবার থেকেই বাজারে নতুন আলু উঠেছে । দাম ৪শ টাকা কেজি । তবে কেউ এক কেজি করে নিচ্ছে না । বেশির ভাগই আড়াইশ গ্রাম নিচ্ছে । ক্রেতা তরুণ চক্রবর্তি জানান , হিন্দু সম্প্রদায়ের পঞ্জিকা মতে বৃহস্পতিবার নবান্ন । নবান্ন উপলক্ষে নতুন চাল , নতুন সবজি সবকিছু মিলেই উৎসবটা পালন হয় । এখন অনেক আগে থেকেই সিম কপি, বাজারে আসলেও আলু একটু দেরিতে আসে। যে কারণে নবান্ন উপলক্ষে একটু হলেও সবাই প্রথা রক্ষার কারণে কিনে। দাম কত তা’ দেখা হয়না ।
বগুড়া কৃষি বিভাগের উপ-পরিচালক প্রতুল চন্দ্র বলেন , বগুড়ায় সাধারণত ৬২ হাজার হেক্টরে আলুর চাষ হয় । এর মধ্যে আগাম ( স্থানীয় ভাষায় আগুর )  হিসেবে দেশীয় জাতের ৫ হাজার হেক্টরে আলুর চাষ হয়েছে নবান্ন  কেন্দ্রীক বাজার ধরার জন্য । তবে শরতের অকাল বর্ষণে ৫ হাজার হেক্টরের মধ্যে প্রায় অর্ধেক পরিমাণের জমির আলু নষ্ট হয়েছে । যার প্রতিক্রিয়াই আলুর বাজারে সরবরাহ কমে যাওয়ায় মূল্য সূচকের ঊর্ধ্বগতি হয়েছে । তিনি বলেন, ১৫ দিন পর থেকে বাজারে নতুন আলুর সরবরাহ বাড়লে দামও কমে আসবে আস্তে আস্তে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন