বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্যাস সরবরাহের গুরুত্বপূর্ণ লাইন বন্ধ করছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০২ এএম

ইউক্রেনের গ্যাস ব্যবস্থাপনা কোম্পানি জানিয়েছে, তাদের এলাকার ওপর দিয়ে রাশিয়ার গ্যাস সরবরাহের পাইপ লাইনের গুরুত্বপূর্ণ একটি ট্রানজিট পয়েন্ট তারা বন্ধ করে দিচ্ছে, যে লাইন দিয়ে ইউরোপে রাশিয়ার রপ্তানির এক তৃতীয়াংশ গ্যাস যায়। রয়টার্স জানিয়েছে, এই পদক্ষেপের জন্য মস্কোকেই দায়ী করেছে ইউক্রেনের গ্যাস সরবরাহ ও ব্যবস্থাপনা কোম্পানি জিটিএসওইউ। প্রতিষ্ঠানটি বলেছে, ইউক্রেনের সোখরানিভকার ওপর দিয়ে যাওয়া গ্যাস লাইন বুধবারই তারা বন্ধ করে দিচ্ছে। ওই গ্যাস তারা সরবরাহ করবে অন্যত্র। রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা অভিযান শুরুর পরও মস্কো পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছে, আর সেই পাইপলাইন গেছে ইউক্রেনের ওপর দিয়েই। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি গ্যাজপ্রম অবশ্য দাবি করেছে, জিটিএসওইউ এর পরিকল্পনা অনুযায়ী ওই বিপুল পরিমান গ্যাস সুদঝা ইন্টারসেকশন দিয়ে আরও পশ্চিমে নিয়ে যাওয়া কারিগরিভাবে ‘সম্ভব না’। জিটিএসওইউ-র প্রধান নির্বাহী সের্গেই মাকোগোন রয়টার্সকে বলেছেন, দখলদার রুশ বাহিনী ইউক্রেনের ভেতর দিয়ে রাশিয়া-সমর্থিত ইউক্রেনের পূর্বাঞ্চলের দুটি বিচ্ছিন্ন অঞ্চলে গ্যাস সরিয়ে নিচ্ছে। তবে এই দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেননি তিনি।তার কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, নোভোপস্কভ গ্যাস কমপ্রেসর স্টেশন তাদের নিয়ন্ত্রণে নেই, কারণ ‘দখলদার বাহিনী সেখানে কারিগরি ফলিয়েছে’। তার বদলে জিটিএসওইউ তাদের নিয়ন্ত্রণাধীন এলাকায় সুদঝা ইন্টারকানেকশন পয়েন্টের গ্যাস প্রবাহকে সাময়িকভাবে অন্যদিকে সরিয়ে নেওয়ার কথা বলছে। ইউক্রেনের রাষ্ট্রায়ত্ত গ্যাস কোম্পানি নাফতোগ্যাজের প্রধান ইউরি ভিতরেনকো বলেছেন, সোখরানিভকা লাইন দিয়ে গ্যাস প্রবাহ আটকে দিলে দেশের অভ্যন্তরীণ গ্যাস সরবরাহে তা প্রভাব ফেলবে না। ইউক্রেনের প্রতিবেশী মলদোভা জানিয়েছে, গ্যাস সরবরাহে বিঘ্œ হতে পারে- এ,ন কোনো নোটিস তারা জিটিএসওইউ বা গ্যাসপ্রমের কাছ থেকে পায়নি। মলদোভা রাশিয়ার গ্যাসের অন্যতম গ্রাহক। ফেব্রুয়ারিতে রাশিয়ার সেনা অভিযান শুরুর পরপরই ইউক্রেনের পূর্বে লুহানস্ক অঞ্চলের নোভোপসকভ ক¤েপ্রসর স্টেশনের নিয়ন্ত্রণ নেয় রুশ বাহিনী ও বিচ্ছিন্নতাবাদীরা। জিটিএসওইউ জানিয়েছে, ওই ক¤েপ্রসর পয়েন্ট দিয়ে রাশিয়া দৈনিক ৩২ দশমিক ৬ ঘনমিটার গ্যাস সরবরাহ করে, যা ইউরোপে সরবরাহ করা রুশ গ্যাসের এক-তৃতীয়াংশ। ইউরোপীয় অংশীদারদের কাছে ট্রানজিটের শর্ত পূরণে তারা এখন সাময়িকভাবে সুদঝা ইন্টারকানেকশন পয়েন্ট দিয়ে গ্যাস পাঠানোর কথা বলছে। অন্যদিকে গ্যাজপ্রম জানিয়েছে, তারা জিটিএসওইউর কাছ থেকে নোটিস পেয়েছে যে বুধবার সকাল ৭টা থেকে সোখরানিভকা ইন্টারকানেকশন দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। রুশ কোম্পানিটি জানিয়েছে জোর করে গ্যাস বন্ধ করার কোনো পদক্ষেপ তারা দেখেনি। ইউরোপের ক্রেতাদের কাছে গ্যাস সরবরাহের সব শর্ত তারা পূরণ করে যাবে বলেও আশ্বস্ত করেছে গ্যাজপ্রম। রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Amin Rahman ১২ মে, ২০২২, ৭:৪১ এএম says : 0
বিশ্বের দুই তৃতীয়াংশ দেশ রাশিয়া এবং চায়নাকে সমর্থন করে, আর বিশ্বের তিন চতুর্থাংশেরও অধিক মানুষ রাশিয়া এবং চীনের পক্ষ সমর্থন করে। এটাই প্রমান করে বৈশ্বিক রাজনীতিতে কারা সচ্ছ।
Total Reply(0)
Md Alomgir Riaz ১২ মে, ২০২২, ৭:৪১ এএম says : 0
আমরা চাই ন্যাটো সহ পশ্চিমাদের একটা উচিত শিক্ষা দিবে পুতিন।
Total Reply(0)
Abdul Khaleque Sarker ১২ মে, ২০২২, ৭:৪১ এএম says : 0
দেশের সার্বভৌমত্ব নিশ্চিত করতে এবং মানুষের নিরাপত্তার জন্য সৈন্য প্রেরণ করা ছাড়া রাশিয়ার অন্য কোন বিকল্প ছিল না।
Total Reply(0)
Swarup Paul ১২ মে, ২০২২, ৭:৪২ এএম says : 0
জেকোনভক্সির পাগলামি। ইউক্রেন জনগণ উচিত এই প্রেসিডেন্ট বিরুদ্ধে সোচ্চার হওয়া!
Total Reply(0)
Ismail Hossain Bhuiyan ১২ মে, ২০২২, ৭:৪২ এএম says : 0
পশ্চিমারা আশা করেছিলো ন্যাটোর সেনাবাহিনী রুশ সীমান্তে অস্ত্র মোতায়েন করবে আর পুতিন বসে বসে আঙ্গুল চুষবেন ৷ পুতিন ওয়ানম্যান আর্মি...
Total Reply(0)
khorshed alam ১২ মে, ২০২২, ১:১৭ পিএম says : 0
আমি চাই রাশিয়া এই যুদ্ধে জয় লাভ করুক। তখন বিশ্ব ব্যলেন্স হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন