শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

মহানগর

১ বিলিয়ন ডলার আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্বব্যাংক--স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য খাতের উন্নয়ন ও করোনা ভ্যাক্সিন ক্রয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ৮:৫২ পিএম

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা মোকাবিলায় বাংলাদেশ বিশ্বের ৫ম সফল দেশ হিসেবে বিশ্ব স্বীকৃতি পেয়েছে এবং দক্ষিণ এশিয়ায় প্রথম অবস্থানে রয়েছে। এই সাফল্য গোটা বিশ্বের পাশাপাশি বিশ্ব ব্যাংকেরও নজর কেরেছে। একদিনে সোয়া এক কোটি ডোজ টিকা দিয়ে বাংলাদেশ নিজেদের সক্ষমতা তুলে ধরতে সক্ষম হয়েছে। এসব কারনে বিশ্বব্যাংক করোনা পরবর্তী ঢেউ মোকাবিলায় বাংলাদেশের ভ্যাক্সিন ক্রয়ে বড় অঙ্কের আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে। এছাড়াও করোনা সাফল্যের কারনে, বিশ্বব্যাংক বাংলাদেশের স্বাস্থ্যখাতের অন্যান্য জরুরি চিকিৎসা সেবা খাতেও সহযোগিতা করতে উৎসাহিত হয়েছে। বিশ্বব্যাংকের এই আর্থিক উদ্দিপনা নিঃসন্দেহে দেশের স্বাস্থ্যখাতের জন্য একটি বড় ইতিবাচক বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময় বুধবার (১১ মে) যুক্তরাষ্ট্র সময় ১০ মে (মঙ্গলবার) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বিশ্বব্যাংকের সদর দফতরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক-এর নেতৃত্বে দেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সাথে বিশ্বব্যাংকের দুটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের একাধিক দ্বিপাক্ষিক বৈঠক শেষে আলোচ্য বিষয়গুলি তুলে ধরার সময় একথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংকের উচ্চ পর্যায়ের দুটি প্রতিনিধি পর্যায়ের গুরুত্বপূর্ণ বৈঠক দুটিতে বাংলাদেশের ৪র্থ স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি বাস্তবায়নে অগ্রগতি, ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি কর্মসূচি গ্রহন, করোনা মহামারী মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কর্মসূচি আলোচনা হয়। এছাড়াও ভ্যাক্সিন ক্রয়ে বাংলাদেশ সরকারের ব্যায়িত অর্থের বিপরীতে ৩৫০ মিলিয়ন ডলারের বেশি রিইম্বার্স করার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

প্রতিনিধি দলের সঙ্গে প্রথম সভায় বিশ্বব্যাংকের হেলথ পপুলেশন ও নিউট্রিশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট, মমতা মুর্তির নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশগ্রহন করে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী এসময় উল্লেখ করেন, বৈঠকে করোনা ভ্যাক্সিন সংগ্রহের জন্য বড় অঙ্কের আর্থিক অনুদান প্রাপ্তির আশ্বাস পাওয়া গেছে। বৈঠকে চলমান ৪র্থ এইচপিএনএসপি’র বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ নিয়ে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এই বৈঠকে ৫ম স্বাস্থ্য জনসংখ্যা পুষ্টি সেক্টর কর্মসূচি গ্রহণের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে এবং এই খাতের বিশ্বব্যাংকের নিকট হতে কমবেশি ১ বিলিয়ন ডলার আর্থিক সহযোগিতার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এছাড়াও ঢাকায় সাউথ এশিয়া অঞ্চলের রিজিওনাল সার্ভিলেন্স সেন্টার স্থাপন বিষয়েও ইতিবাচক আলোচনা হয়েছে।

প্রতিনিধি দলের ২য় সভায় বিশ্বব্যাংকের মানব উন্নয়ন পরিচালক জুয়ান পাবলো চলমান কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে উল্লেখ করে এমন সফলতা কীভাবে সম্ভব হয়েছে সে বিষয়ে বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর কাছে জানার আগ্রহ ব্যক্ত করলে স্বাস্থ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে কোভিড মোকাবিলায় বাংলাদেশে সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। সভায় জুয়ান পাবলো কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং এসকল কার্যক্রম বিশ্বের অন্য দেশগুলিরও অনুসরন করা প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন। পাশাপাশি ভবিষ্যত অন্যধরনের মহামারি মোকাবিলায় কি কার্যক্রম গ্রহন করা প্রয়োজন সে বিষয়েও বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রীর মতামত গ্রহন করেন জুয়ান পাবলো। সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের সাথে দক্ষিন এশিয়া অঞ্চলের বিকল্প নির্বাহী পরিচালক মো. শফিউল আলম উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যদের মধ্যে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল হাসান বাদল, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এএইচএম এনায়েত হোসেন, যুগ্নসচিব আব্দুস ছালাম খানসহ স্বাস্থ্যমন্ত্রণালয়ের অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তারা স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps