শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০০ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা একজন এনজিও কর্মী। বয়স ২৫। আমার মুখে, বুকে অনেক কালো লোম। তাছাড়া আমার মাসিক খুব অনিয়মিত হচ্ছে। আর পুরুষের প্রতি আকাংখা বলতে গেলে নেই। এ থেকে মুক্তি পাবার কোন পথ আছে কি?
-কুশিয়ারা। বাগেরহাট।

উত্তর : আপনার সমস্যাটি একটি পুরুষালী সমস্যা। ইংরেজিতে বলা হয় হারসুটিজম। এর অন্যতম প্রধান কারণ হলো-হরমোনে বৈষম্য। আপনার রক্তের হরমোন এনালাইসিস করে ওষুধের মাধ্যমেই রোগটি নির্মূল করা সম্ভব। এতে তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

প্র: আমি একজন অভিনয় শিল্পি। বয়স ৪০। এক সন্তানের বাবা বর্তমানে সহবাসে আমার লিঙ্গের উত্থান হয় না। আর মাঝে মাঝে হলেও দ্রুত বীর্য স্খলন হয়ে যায়। এ থেকে স্থায়ীভাবে সুস্থ হওয়া কি সম্ভব?
-কামরুল। যাত্রাবাড়ী। ঢাকা।

উ: আপনার সমস্যাটি সম্ভবতঃ পুরুষত্বহীনতা। আপনার রক্তে সেক্স-হরমোনের ভারসাম্য পরীক্ষা করে সমস্যাটি কোন পার্শ্বক্রিয়া ছাড়াই স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।

প্র: আমি একজন ছোট ব্যাবসায়ী। বয়স ৩৩। আমার মাথায় অনেক খুশকি, আবার চুল কমে গিয়ে টাক দেখা যায়। আমি দ্রুত এ থেকে মুক্তি চাই।
-কারিমা। নওগাঁ। রাজশাহী।

উ: সঠিক কারন নির্ণয় করে আগে খুশকি নির্মূল করতে হবে। তারপর আধুনিক চিকিৎসা ‘পিআরপি’ থেরাপির সাহায্যে আপনার চুল গজানো সম্ভব।

প্রশ্ন : আমি বিবাহিত একজন গৃহিনী। বয়স ৩৮। আমার হাতের নখগুলো হলুদ বর্ণ হয়ে আস্তে আস্তে ভেঙে যাচ্ছে। এতে আমার নখের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। আমি নখগুলো আবার পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
-মিসেস ফারিহা। শ্যামপুর। ঢাকা।

উত্তর : সম্ভবত আপনার নখে ফাঙাস আক্রমণ করেছে বা অন্য কোন রোগের জন্যও হতে পারে। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমি অবিবাহিত একজন সেলস্ এক্সিকিউটিভ। বয়স ৩২। আমার ত্বকে মাছের আঁশের মতো সাদা বাকলসহ চর্ম রোগ দেখা দিয়েছে। মাঝে মাঝে অসহ্য চুলকানিসহ রক্ত বের হয়। বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন, কিন্তু ভালো হচ্ছে না।
-আবু নাইম। সেগুনবাগিচা। ঢাকা।

উত্তর : আপনার রোগটি সম্ভবত সোরিয়াসিস রোগ। অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞ ছাড়া রোগটির শনাক্তকরণ ও সঠিক চিকিৎসা সম্ভব নয়। তাই আপনি একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। তা না হলে জটিলতা দেখা দিতে পারে।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৫৬৯২৮৯৬।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন