রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

বাজেটের এক-পঞ্চমাংশ শিশুদের জন্য বরাদ্দের আহ্বান ইউনিসেফের

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০২০ সালের মধ্যে জাতীয় বাজেটের এক-পঞ্চমাংশ শিশুদের জন্য বরাদ্দের আহ্বান জানিয়েছে ইউনিসেফ। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে অর্থ বিভাগ (অর্থ মন্ত্রণালয়) ও ইউনিসেফের আয়োজনে শিশুদের বাজেট পাঠ সহায়িকা শীর্ষক পুস্তিকার প্রকাশনা অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। অনুষ্ঠানে পুস্তিকাটির উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। 

এ সময় অর্থমন্ত্রী বলেন, শিশু বাজেটে কী থাকবে, সে সুপারিশ তোমরা (শিশুরা) দিলে আমরা তা বিবেচনা করে দেখব, তবে তোমাদের সুপারিশগুলো সব বাজেটে থাকবে তা কথা দিতে পারছি না। কিন্তু আমরা যেন বুঝতে পারি বাজেটে তোমাদের জন্য আরো কী প্রয়োজন, কী করলে তোমাদের আরো ভালো হতে পারে। অনুষ্ঠানে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেগবেদার বলেন, শিশুদের জন্য পর্যাপ্ত ও সমতাভিত্তিক সম্পদ বরাদ্দ এবং তার কার্যকরী ব্যবহারে জাতীয় বাজেট একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। শিশুরা উন্নয়নের মূল চালিকাশক্তি। শিশুদের একটি সুন্দর জীবনের সূচনা দিতে তাদের পেছনে বিনিয়োগের চেয়ে ফলপ্রসূ ও কার্যকরী আর কোনো বিনিয়োগ নেই।
শিশুবিষয়ক উদ্যোগ সমূহে জাতীয় বাজেটে বরাদ্দের অনুপাত বাড়াতে সরকারের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় ও সংস্থাকে কারিগরি সহয়তা দিতে অর্থ বিভাগে একটি স্থায়ী ‘শিশুকেন্দ্রিক বাজেট ইউনিট’ প্রতিষ্ঠারও অনুরোধ জানান বেগবেদারম।
শিশু বাজেট বিষয়ে অর্থ বিভাগের পক্ষ থেকে জানানো হয়, কিশোর-কিশোরীদের মাঝে সরকারি অর্থ ব্যয়ের প্রক্রিয়া এবং তাদের কল্যাণের ওপর এর প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতেই এই পুস্তিকা তৈরি করা হয়েছে। কিশোর-কিশোরীরা যাতে তাদের প্রয়োজনগুলো একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে তুলে ধরার ক্ষেত্রে আরো অবদান রাখতে পারে সেজন্য তাদের সক্ষমতা বাড়াতে হবে। আর এ লক্ষ্যে এই পুস্তিকার বিষয়বস্তু নিয়ে শ্রেণিকক্ষে আলোচনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় পুস্তিকাটি সব মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে বিতরণের সিদ্ধান্ত নিয়েছে অর্থ বিভাগ। অর্থ বিভাগের সচিব মাহবুব আহমেদের সভাপতিত্ব এ সময় ছিলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps