শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি জানুয়ারিতে ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে, এক বছর আগের তুলনায় মূল্য ৭ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, বৃহস্পতিবার শ্রম পরিসংখ্যান ব্যুরো রিপোর্ট করেছে।

ভোক্তা মূল্য সূচক (সিপিআই) সমীক্ষায় বৃদ্ধি - যা বিভিন্ন ধরণের পণ্যের খরচ পরিমাপ করে - ফেব্রæয়ারী ১৯৮২ সালের পর থেকে সবচেয়ে বেশি ছিল। সিপিআই ডিসেম্বর থেকে ০ দশমিক ৬ শতাংশ বেড়েছে, প্রত্যাশার চেয়ে বেশি কিন্তু গত অক্টোবর থেকে যখন মূল্যস্ফীতি বেড়েছে তখনও উল্লেখযোগ্যভাবে মাসিক ভিত্তিতে ০ দশমিক ৯ শতাংশ কমেছে । কোভিড-১৯ এর বিশ্বব্যাপী বাণিজ্যে প্রভাবের কারণে চাহিদা বৃদ্ধি এবং সরবরাহের অভাবের কারণে আমেরিকায় মুদ্রাস্ফীতি বেশি হয়েছে।

খাদ্য, বিদ্যুত এবং আশ্রয়ের দাম বৃদ্ধির পেছনে সবচেয়ে বড় অবদান ছিল। ডিসেম্বরে ০ দশমিক ৫ শতাংশ বৃদ্ধির পরে জানুয়ারিতে খাদ্য সূচক ০ দশমিক ৯ শতাংশ বেড়েছে। শক্তি সূচকও মাসে একই পরিমাণ বৃদ্ধি পেয়েছে। খাদ্য ও জ্বালানি বাদ দেওয়ার পর - যার দাম অস্থির - মূল্যস্ফীতি এখনও বার্ষিক ভিত্তিতে ৬ শতাংশ বেড়েছে। ব্যবহৃত গাড়ির একটি দেশব্যাপী ঘাটতিও বৃদ্ধি চালিয়ে যাচ্ছে। এক বছর আগের তুলনায় জানুয়ারিতে ব্যবহৃত গাড়ির দাম ৪০ দশমিক ৫ শতাংশ বেশি। আবাসন খরচ এক বছর আগের তুলনায় ৪ দশমিক ৪ শতাংশ বেড়েছে।

ফেডারেল রিজার্ভ ইঙ্গিত দিয়েছে যে, তারা ব্যয় হ্রাস এবং দাম কমানোর প্রয়াসে মার্চ মাসে তার বৈঠকে সুদের হার বাড়াতে চায়। বিনিয়োগকারীদের উদ্দেশ্যে একটি নোটে, অক্সফোর্ড ইকোনমিক্স যুক্তি দেয় যে সাম্প্রতিক সিপিআই খবরগুলি সামনের মাসগুলিতে হার বৃদ্ধির অর্থ হতে পারে। ‘ফেড মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ হিসাবে তার শীর্ষ অগ্রাধিকার দেখে। এই শক্তিশালী মূল্যের তথ্যগুলি ফেড এর মার্চের নীতি সভায় ৫০ বিপিএস (বেসিস পয়েন্ট) হার বৃদ্ধির সাথে তার কঠোর চক্র শুরু করার আশঙ্কা বাড়ায়, পরবর্তী মিটিংগুলিতে ধারাবাহিক হার বৃদ্ধির দ্বারা অনুসরণ করে,’ তারা লিখেছে।

ক্রমবর্ধমান দাম জো বাইডেনের অনুমোদনের রেটিংকে ব্যাহত করেছে এমনকি চাকরির বাজার তার মহামারী মন্দা থেকে গর্জে উঠেছে। মার্কিন অর্থনীতি গত বছর ৫ দশমিক ৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছিল। ১৯৮৪ সালের পর এটি ছিল সবচেয়ে বেশি বৃদ্ধির হার। কিন্তু গ্যাসের দাম, খাদ্য ও বাসস্থানের দাম এখনও বাড়ছে, অ্যাসোসিয়েটেড প্রেস-এনওআরসি সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিসার্চ দ্বারা পরিচালিত একটি জরিপ অনুসারে, আমেরিকানদের মাত্র ৩৭ শতাংশ তিনি কীভাবে অর্থনীতি পরিচালনা করছেন তা অনুমোদন করেন।

ভার্জিনিয়ায় বক্তৃতায় বাইডেন মূল্য বৃদ্ধির খবর স্বীকার করে বলেছেন, ‘আমি জানি খাবারের দাম বেড়েছে। আমরা তাদের নামিয়ে আনার জন্য কাজ করছি। গ্যাসের দাম কমানোর জন্য আমি শয়তানের মতো কাজ করতে যাচ্ছি।’ সর্বশেষ সিপিআই প্রকাশের আগে বুধবার, হোয়াইট হাউস সতর্ক করেছে যে সর্বশেষ ভোক্তা মূল্যের স্ন্যাপশট বেশি হতে পারে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘আগামীকালের ডেটাতে আমরা উচ্চ বার্ষিক মুদ্রাস্ফীতি পড়ার আশঙ্কা করছি।’ সূত্র : নিউইয়র্ক টাইমস, দ্য গার্ডিয়ান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন